ইলিশের ভারে আক্রান্ত চাঁদপুর

চাঁদপুর প্রতিনিধি ।। চাঁদপুরে এতো ইলিশ বাজারজাত করনের জন্য আসছে সেই মাছের ভার সইতে পারছেনা মাছঘাট। শুধু ট্রাকে করেই আসছে প্রায় ৫ হাজার মন মাছ। তা’ছাড়া ফিশিংবোট ও ঢোলের ইলিশতো আছেই। গড়ে এখন প্রতিদিন ৮ থেকে দশ হাজার মন ইলিশ আমদানি ও সরবরাহ হচ্ছে এমন তথ্যে চাঁদপুর মস্য বণিক সমবায় সূত্রে জানা যায়। পুরো মাছঘাটে ইলিশ আর ইলিশ। রাত দিন চলছে আড়তে চলছে মাছের জমজমাট ক্রয় বিক্রয় ও প্যাকেটজাত কার্যক্রম। ইলিশের স্তূপ ঘাট ছাপিয়ে রেল লাইনের ওপর এবং এর আশেপাশে ছড়িয়ে পড়েছে। ওপরে ইলিশ বোঝাই গাড়ির সিরিয়াল আর নদীরঘাটে ফিশিং বোট ও ট্রলার। মাছ রাখার জায়গা নেই।মাছের চাপ বেড়ে যাওয়ায় বরফ সংকট পর্যন্ত দেখা দিয়েছে। চাঁদপুর বরফকল মালিক সমিতির সভাপতি রফিক উল্লাহ জানান, দুই দিন বরফ সংকট ছিলো, এখন নেই। চাঁদপুরের সাতটি বরফকল চাহিদা আনুযায়ী বরফ উপাদন করে সরবরাহ করছে। মস্য ব্যবসায়ি সমিতির সাবেক সভাপতি মিজানুর রহমান কালু ভুইয়া জানান, বরফ সংকটের দরুন রোববার বিকেলে থেকে ইলিশ বেচা বিক্রি ব্যাহত হয়েছে।
সরজমিনে দেখা যায়, বেপারী, চালানী, শ্রমিক কর্মচারী,ইলিশ ক্রেতা বিক্রেতা সবাই ব্যস্ত ইলিশ নিয়ে। কম দামে ইলিশ কেনার জন্য উ
সুক মানুষের ভিড়। পাইকারি আড়তের কাছে তারা ঘেষতে পারছেনা। ঘাটের আনাচে কানাচে ইলিশ পসরা নিয়ে বসা মওসুমী ইলিশ বিক্রেতার কাছ থেকে দরদাম কষে মাছ কিনে ঘাট হতে ইলিশ কিনছেন অনেকে । জনা যায় চাঁদপুর ঘাটে আসা ইলিশের সিংহভাগই দক্ষিনাঞ্চলের সাগর ও নদী মেহনায় আহরিত । নোয়াখালীর হাতিয়া,পটুয়াখালীর মহিপুর,ভোলার ঢালচর, চর নিজাম,সামরাজ,চরফ্যাশন এলাকায় এবার রেকর্ড পরিমান ইলিশ ধরা পড়েছে বলে জানিয়েছেন চাঁদপুরে মাছ নিয়ে আসা বেপারীরা। আড়তদার বাবুল হাজীর বেপারী মোঃ দেলোয়ার হোসেন জানান, ভোলার চর নিজাম থেকে বিক্রির জন্য ২’শ মন ইলিশ ঘাটে এনেছেন। ভালো দাম পেয়ে মাছ বিক্রি করায় তিনি খুশি। হাজী শবেবরাত কোম্পানীর আড়তের বেপারী হাতিয়ার মনির মেম্বার জানান, আল্লাহ এবার যথেষ্ট ইলিশ দিছে। সেখান হতে মাছ এনে বিক্রি করছেন। জেলা মস্য বণিক সমবায় সমিতির যুগ্ম সাধারন সম্পাদক মোঃ ইফসুফ বন্দুকশী জানান, আল্লাহর দানীয় মাছ এবার আল্লাহ দিয়েছে। তবে লোকালে মাছ কম।তার মতে, প্রতিদিন ৪/৫ হাজার মন ইলিশ ঘাটে ক্রয় বিক্রয় হয়। ৫’শ গ্রাম ওজনের ইলিশের মন পাইকারি দর ১৩ হাজার টাকা,৫শ’ গ্রামের উপরের সাইজের ইলিশের মন ১৬/১৭ হাজার টাকা হতে ২২/২৪ হাজার টাকায় বিক্রি হচ্ছে।

- কুমিল্লা নিউজ ২৪/মোঃ এমদাদুল হক রনি/২৬ সেপ্টেম্বের’২০১৭

দারোগা বাড়ি, উত্তর চর্থা
কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ই-মেইল: bdcomillanews24@gmail.com
নিউজ রুম: +8801976530514

প্রধান সম্পাদকঃ হুমায়ূন কবির রনি
নিউজরুম এডিটরঃ তানভীর খন্দকার দীপু
নূরুল আমিন জহির
ই-মেইলঃ editor@comillanews24.com