কুমিল্লায় বন্যায় পানিতে প্লাবিত বিদ্যালয় মাঠ

কুমিল্লা ডেক্স।।দুই দিকে পুকুর, মাঝখানে স্কুল। এমন পরিবেশে নির্মিত হয়েছে চান্দিনার দক্ষিণ হারং সরকারি প্রাথমিক বিদ্যালয়টি। চলতি বর্ষা মৌসুমের প্রবল বর্ষণে দুইটি পুকুরের পানিতে প্লাবিত হয়ে বিদ্যালয়ের মাঠ তলিয়ে আছে। এমন পরিবেশে প্রতিদিন পাঠদান চলছে বিদ্যালয়টিতে। 

২০১৪ সালে চান্দিনা পৌরসভার ৩নং ওয়ার্ডে প্রতিষ্ঠিত হয় দক্ষিণ হারং সরকারি প্রাথমিক বিদ্যালয়টি। বিএনপি ক্ষমতামলে সাবেক সাংসদ ড. রেদোয়ান আহমেদ দক্ষিণ হারং গ্রামে প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠার জন্য ৩৪ শতাংশ জমিদান করেন। ২০১৪সালে সারা দেশে ১৫শ বিদ্যালয় নির্মাণ প্রকল্পের আওতায় ওই জমিতে প্রতিষ্ঠিত হয় দক্ষিণ হারং সরকারি প্রাথমিক বিদ্যালয়।
নিচু জমিতে বিদ্যালয়টি স্থাপনের পর স্থানীয় জনগণের উদ্যোগে প্রায় ৩ ফুট উচ্চতায় মাটি দ্বারা বিদ্যালয়টির মাঠ ভরাট করে শিশু শিক্ষার্থীদের খেলাধুলার পরিবেশ সৃষ্টি করা হয়। কিন্তু বিদ্যালয়টির দুই পাশের দুটি পুকুর থাকায় চলতি বর্ষার প্রবল বর্ষণে উভয় পুকুরের পাড় ছাপিয়ে পানিতে প্লাবিত হয় বিদ্যালয়টির পুরো মাঠ। ওই অবস্থায় যথারীতি পাঠদান চলছে বিদ্যালয়টিতে। প্রতিদিন হাটু পানি অতিক্রম করে বিদ্যালয়ে প্রবেশ করতে হচ্ছে অন্তত ২শতাধিক শিক্ষার্থী। খেলাধুলা থাক দূরের কথা শ্রেণী কক্ষ থেকে বের হতেই পারছে না কোমলমতি শিশু শিক্ষার্থীরা।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক কমল বক্সী জানান, একদিকে বিদ্যালয়টির মাঠ অপেক্ষাকৃত নিচু, অপরদিকে দুই পাশের পুকুরের পানি নিস্কাশনের কোন সুব্যবস্থা না থাকায় উভয় পুকুরের পানিতে প্লাবিত হচ্ছে। বিদ্যালয়টি প্রতিষ্ঠার পর মাঠ ভরাটের জন্য সরকারি কোন অনুদান পাওয়া যায়নি। যেটুকু হয়েছে স্থানীয় জনগণের উদ্যোগেই করা হয়েছে। বর্ষা মৌসুম শেষ হলে মাটি ভরাট একান্ত প্রয়োজন বলে মনে করেন প্রধান শিক্ষক।

 

 

কুমিল্লানিউজটুয়োন্টিফোরডটকম/মো:রাকিব/২৬জুলাই২০১৭ 

 

 

দারোগা বাড়ি, উত্তর চর্থা
কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ই-মেইল: bdcomillanews24@gmail.com
নিউজ রুম: +8801976530514

প্রধান সম্পাদকঃ হুমায়ূন কবির রনি
নিউজরুম এডিটরঃ তানভীর খন্দকার দীপু
নূরুল আমিন জহির
ই-মেইলঃ editor@comillanews24.com