কুমিল্লার জাঙ্গালিয়া আন্তঃজেলা বাস টার্মিনালে দুর্ভোগ

মোঃ এমদাদুল হক রনি ।। নির্মাণের সাত বছরেই জরাজীর্ণ হয়ে পড়েছে কুমিল্লা নগরীর জাঙ্গালিয়া আন্তঃজেলার বাস টার্মিনাল। যাত্রীসেবা না থাকলেও ইজারাবাবদ সিটি করপোরেশন মাসে প্রায় ৬ লাখ টাকা নেয়। অথচ পরিচ্ছন্নতার কোন নাম গন্ধও নেই। অপরিচ্ছন্ন ও দুর্গন্ধ বাস টার্মিনালে আসতে যাত্রীদের অনীহা তৈরি হওয়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছে বাস মালিকরা।

পুরো টার্মিনালই কাদা-পানি আর গর্তে পরিপূর্ণ। অথচ প্রতিটি বাস থেকে সিটি করপোরেশন দিনে ইজারাবাবদ নেয় ৪০ টাকা। খাবার পানি নেই, নেই টয়লেটের সুব্যবস্থা। যে কারণে যাত্রীরা বাস টার্মিনালে আসতে চায় না। যাত্রী ও চালকদের অভিযোগ, বারবার তাগিদ দিয়েও কোন লাভ হয়নি কর্তৃপক্ষকে।

একজন বাস চালক ‍দুর্দশার কথা জানিয়ে বলেন, গাড়ি চালাতে নানা সমস্যার সম্মুখীন হতে হয়। চাকা মাঝেমাঝে কাদার মধ্যে চলে যায়।

স্থানীয়রা জানায়, নির্মাণের সময় জায়গাটি শুধুই আবর্জনা দিয়ে ভরাট করা হয়। তাই ৬ বছরেই অবস্থা খারাপ। বাস টার্মিনালের মধ্যেই ক্রেন দিয়ে বাস উঠাতে হয়। বেহাল দশার কারণে যাত্রীরা আসতে চায় না। টার্মিনাল সংস্কারের দাবি জানিয়ে কোন লাভ হয়নি। সবশেষ আগস্ট মাসে ২০টি রুটের বাস চলাচল বন্ধ করে আন্দোলন করে শ্রমিক ইউনিয়ন। কিন্তু সেটাতেও কোন কাজ হয়নি। তারা ব্যক্তিগত উদ্যোগে প্রতিটি বাসের কাছ থেকে কখনও ৪০ টাকা আবার কখনও ৫০ টাকা করে কাজ করা হয়েছে। কিন্তু তাতে কোন কাজ হয়নি। ২০ ট্রাক মাল চাওয়া হয়েছিল, সেটাও তারা দেয়নি। অথচ লাখ লাখ টাকা চাঁদাবাজি করে নিয়ে যাচ্ছে।’

কুমিল্লা সিটি করপোরেশন মেয়র মো. মনিরুল হক সাক্কু বলেন,  ৯ কোটি টাকার বরাদ্দ দেওয়া হয়েছে। এ মাসে দরপত্র আহ্বান করা হবে। ২০১১ সালে শহরের টমসম ব্রিজ এলাকা থেকে শরিয়ে জাঙ্গালিয়ায় নতুন শহর নির্মাণ করা হয়।

- কুমিল্লা নিউজ ২৪/মোঃ এমদাদুল হক রনি/১১ অক্টোবর’২০১৭

দারোগা বাড়ি, উত্তর চর্থা
কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ই-মেইল: bdcomillanews24@gmail.com
নিউজ রুম: +8801976530514

প্রধান সম্পাদকঃ হুমায়ূন কবির রনি
নিউজরুম এডিটরঃ তানভীর খন্দকার দীপু
নূরুল আমিন জহির
ই-মেইলঃ editor@comillanews24.com