দুই দফা সময় বাড়িয়েও শেষ হয়নি রেলওয়ে ওভারপাসের নির্মাণ কাজ

কুমিল্লা নিউজ ডেস্ক ।। কুমিল্লা নগরের শাসনগাছা রেলওয়ে ওভারপাসের নির্মাণ কাজ চলছে ধীরগতিতে। দুই দফা সময় বাড়িয়েও নির্মাণ কাজ সম্পন্ন না হওয়ায় এ পথে যাতায়াতকারী নগরের পশ্চিম ও উত্তরাঞ্চলের শত শত যানবাহনসহ বিভিন্ন শ্রেণিপেশার হাজারো মানুষের ভোগান্তির অন্ত নেই। জেলার অন্যতম প্রাচীন শাসনগাছা বাস টার্মিনাল হয়ে ঢাকা ও সিলেটসহ বিভিন্ন জেলা-উপজেলার আঞ্চলিক সড়কের যানবাহনের যাত্রী ও পথচারীদের এ ওভারপাসের নিচের খানা-খন্দে ভরা সড়কে ফেলে রাখা নির্মাণসামগ্রীর কারণে দুর্ভোগের মধ্যে চলাচল করতে বাধ্য হচ্ছে। এতে নগরের ব্যস্ততম এ সড়কের দুই পাশের অভিজাত বিপণী বিতানসহ কয়েকশ’ ব্যবসা প্রতিষ্ঠানে কেনা-বেচা কমে যাওয়ায় ব্যবসায়ীরা ক্ষতির সম্মুখীন হয়েছেন। এদিকে সড়ক ও জনপথ (সওজ) কর্তৃপক্ষ সহসা নির্মাণ কাজ শেষ হবে বলে জানালেও বাস্তব চিত্র ভিন্ন।


জানা যায়, ২০১৫ সালের মার্চ মাসে বিকল্প কোনো সড়কের ব্যবস্থা না করেই ঢাকা ও সিলেটসহ জেলার উত্তর-পশ্চিমাঞ্চলের মানুষের নগরীতে প্রবেশদ্বার শাসনগাছায় ৫১ কোটি ৭৩ লাখ ৬৬ হাজার টাকা ব্যয়ে শুরু করা হয় শাসনগাছা রেলওয়ে ওভারপাস প্রকল্পের নির্মাণ কাজ। চুক্তি অনুযায়ী ওই সালের ডিসেম্বর মাসের মধ্যে নির্মাণ কাজ সম্পন্ন করার কথা থাকলেও সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠানের গাফিলতিতে এখনো এ কাজ শেষ হয়নি। এ পর্যন্ত আরো দুই দফা সময় বাড়ানো হয়েছে। গত প্রায় তিন মাস ধরে নির্মাণ কাজ বন্ধ ছিল। কিছুদিন আগে আবারো কাজ শুরু করা হয়। কিন্তু তা চলছে ধীরগতিতে।

এদিকে নির্মাণ কাজের ধীরগতি ও নির্মাণসামগ্রী যেখানে-সেখানে ফেলে রাখার কারণে নগরীর রেইসকোর্স থেকে শাসনগাছা বাসস্ট্যান্ড এবং দুর্গাপুর এলাকায় বেশ কয়েকটি গর্ত সৃষ্টি হয়ে যানবাহন চলাচলের অযোগ্য হয়ে পড়ছে। এতে প্রায় তিন বছর ধরে খানা-খন্দে ভরা এ সড়কে যাতায়াতের ক্ষেত্রে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে যানবাহনের যাত্রী ও পথচারীদের। এতে প্রতিনিয়ত ঘণ্টার পর ঘণ্টা যানজট ও জনজট লেগেই থাকে। ভুক্তভোগীরা জানান, শহরের শাসনগাছা বাদশা মিয়ার বাজার থেকে বাসস্ট্যান্ড পর্যন্ত রাস্তাটি ছোট-বড় গর্ত আর খানা-খন্দে ভরা। এসব গর্তে পানি জমে সড়কের অবস্থা আরও বিপদজনক হয়ে উঠেছে। যানবাহনের শত শত নারী-পুরুষসহ বিভিন্ন বয়সের যাত্রী সাধারণকে কর্দমাক্ত পথে যানজট ও মানবজটের মধ্যে চলাচল করতে গিয়ে জুতা, পরনের কাপড়-চোপড় ও সাথে থাকা মালামাল নষ্ট করছে। ইস্টার্ণ ইয়াকুব প্লাজার ব্যবসায়ী সহিদুল আলম বাবুলসহ স্থানীয় বেশ কয়েকজন ব্যবসায়ী জানান, উন্নয়ন কাজ হোক এটা আমরা সকলেই চাই, কিন্তু গুরুত্বপূর্ণ এ সড়কে এক বছরের কাজ আড়াই বছর ধরে অত্যন্ত ধীরগতিতে চলছে, এটা কাম্য নয়। এ পথে ক্রেতা সাধারণ চলাচল করতে পারছে না, ফলে ব্যবসা বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। তারা সহসা এ কাজ সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট দাবি জানান।

এ বিষয়ে কুমিল্লা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ সাইফ উদ্দিন জানান, শাসনগাছা রেলওয়ে ওভারপাসের নির্মাণ কাজ দ্রুত সম্পন্ন করার লক্ষ্যে চেষ্টা চলছে। আগামী ডিসেম্বরের মধ্যে নির্মাণ কাজ সম্পন্ন করা হবে এবং তা জনগণের চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া যাবে বলে আশা করছি।

- কুমিল্লা নিউজ ২৪/মোঃ এমদাদুল হক রনি/১৬ অক্টোবর’২০১৭

দারোগা বাড়ি, উত্তর চর্থা
কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ই-মেইল: bdcomillanews24@gmail.com
নিউজ রুম: +8801976530514

প্রধান সম্পাদকঃ হুমায়ূন কবির রনি
নিউজরুম এডিটরঃ তানভীর খন্দকার দীপু
নূরুল আমিন জহির
ই-মেইলঃ editor@comillanews24.com