৫৪ বছরে বিটিভি

কুমিল্লা নিউজ ডেস্ক।।রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিভিশন চ্যানেল বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) ৫৪ বছরে পা দিল আজ। ১৯৬৪ সালের এই দিনে ঢাকার ডিআইটি ভবনে নিচতলায় সরকারি এই চ্যানেলটির পথচলা শুরু হয়।

তখন এর নাম ছিল পাকিস্তান টেলিভিশন। দেশ স্বাধীনের পর নাম করা হয় বাংলাদেশ টেলিভিশন।

 বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে আধুনিক প্রযুক্তি সংযুক্ত করে ১৯৭৫ সালের ফেব্রুয়ারি ডিআইটির ক্ষুদ্র পরিসর থেকে রামপুরার বৃহত্তর পরিমণ্ডলে স্থানান্তর করা হয় টিভি কেন্দ্রটি।

প্রথম দিকে বিটিভি সাদা-কালো সম্প্রচারে থাকলেও ১৯৮০ সালে রঙিন সম্প্রচার শুরু করে চ্যানেলটি।

৫৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনে আজ দিনভর বিটিভি প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে বর্ণাঢ্য অনুষ্ঠানমালা।

 রোববার রাত ১২টা মিনিটে কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকীর আনন্দঘন আয়োজনের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

  সময়  উপস্থিত ছিলেন বিটিভির মহাপরিচালক এসএম হারুন অর রশিদ, উপ-মহাপরিচালক (অনুষ্ঠান) সুরথ কুমার সরকার, জেনারেল ম্যানেজার মাসউদ উর রহমানসহ বিটিভির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে রোববার সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত প্রীতি সম্মিলনী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে রাষ্ট্রীয় এই টেলিভিশন চ্যানেলটি। মনোজ্ঞ এই সাংস্কৃতিক পর্বের আয়োজনে বিটিভির তালিকাভুক্ত শিল্পীরা ছাড়াও সংস্কৃতির বিভিন্ন মাধ্যমের শিল্পীরা অংশ নেন।
 
বর্তমানে সারা দেশের নানা প্রানে্তর শ্রোতা-দর্শকদের জন্য বিটিভির ১৪টি উপকেন্দ্রের মাধ্যমে ঢাকা কেন্দ্র থেকে প্রচারিত অনুষ্ঠান রিলে হয়ে থাকে।

১৯৯৬ সালের ১৯ ডিসেম্বর চট্টগ্রামে বাংলাদেশ টেলিভিশনের একটি পূর্ণাঙ্গ কেন্দ্র স্থাপিত হয়। দেশের সীমানা পেরিয়ে ২০০৪ সালের ২১ এপ্রিল থেকে আলাদা চ্যানেলে বিটিভি ওয়ার্ল্ডের আত্মপ্রকাশ ঘটে।

২০১২ সালের নভেম্বর থেকে বিটিভির অনুষ্ঠানমালা ২৪ ঘণ্টা স্যাটেলাইট সম্প্রচার শুরু হয়। 

 

কুমিল্লা নিউজ টুয়েন্টিফোর/নিজাম আহমেদ/২৫ডিসেম্বর২০১৭

 

 

 

দারোগা বাড়ি, উত্তর চর্থা
কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ই-মেইল: bdcomillanews24@gmail.com
নিউজ রুম: +8801976530514

প্রধান সম্পাদকঃ হুমায়ূন কবির রনি
নিউজরুম এডিটরঃ তানভীর খন্দকার দীপু
নূরুল আমিন জহির
ই-মেইলঃ editor@comillanews24.com