ক্রীড়াডেস্ক।।ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে যে উইকেটে খেলা হয়েছে, সেটি নিঃসন্দেহে রানপ্রসবা ছিল। তবে নাজমুল হাসান শান্ত যে ইনিংসটা খেললেন, সেটার প্রশংসা না করে পারবে না প্রতিপক্ষও। বাঁহাতি এই ব্যাটসম্যানের ১৫০ রানের হার না মানা ইনিংসেই যে হার মানা হয়ে গেছে শাইনপুকুর ক্রিকেট ক্লাবের। ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) ম্যাচটিতে তারা আবাহনী লিমিটেডের কাছে হেরেছে ৫৬ রানে

টসে হেরে আবাহনীকে ব্যাটিংয়ে পাঠানোই যেন কাল হয়েছে শাইনপুকুরের। ১৮ রান করে অবশ্য মোহাম্মদ সাইফউদ্দিনের শিকার হয়ে এনামুল হক বিজয় ফিরে গিয়েছিলেন। তবে এরপর শাইনপুকুরের বোলারদের নাকের পানি চোখের পানি এক করে ছেড়েছে আবাহনীর দ্বিতীয় উইকেট জুটি। এই জুটিতে সাইফ হাসানকে সঙ্গে নিয়ে ১৮৫ রান যোগ করেন শান্ত

সেঞ্চুরির খুব কাছাকাছি চলে গিয়েছিলেন সাইফ হাসান। কপাল মন্দ তার। মাত্র রান দূরে থাকতে নাঈম ইসলামের শিকার হয়েছেন এই ওপেনার। তার ৯৪ রানের ইনিংসটি ছিল ১১৪ বলের, যেটিতে ৭টি চার আর ৪টি ছক্কা হাঁকান সাইফ

এরপর ব্যাটিংয়ে নেমে ছোটখাটো হলেও দলের প্রয়োজনে দারুণ একটি ইনিংস খেলেছেন অলরাউন্ডার নাসির হোসেন। মাত্র ২৪ বলে বাউন্ডারি আর ছক্কায় ৪৫ রান করে আউট হন আবাহনী অধিনায়ক। মোহাম্মদ মিঠুন রানের বেশি এগোতে পারেননি

তবে শান্ত ঝড় থামানো যায়নি। ১২০ বলে ১৫০ রান করে অপরাজিত ছিলেন বাঁহাতি এই ব্যাটসম্যান। দুর্ধর্ষ এই ইনিংসে ৯টি করে চার-ছক্কা হাঁকান তিনি। সঙ্গে রানে অপরাজিত ছিলেন জাতীয় দলের আরেক তারকা মোসাদ্দেক হোসেন

৩৩৬ রানের বড় লক্ষ্য তাড়া করতে গিয়ে শুরুটা দারুণ করেছিল শাইনপুকুর। দুই ওপেনার সাদমান ইসলাম আর ফারদিন হাসান অনি ২৪ ওভারের উদ্বোধনী জুটিতেই তুলেন ১২৫ রান। ৫৬ রান করে নাসির হোসেনের শিকার হন সাদমান। এরপর তৌহিদ হৃদয়ের সঙ্গে আরেকটি বড় জুটি অনির। দ্বিতীয় উইকেটে তারা যোগ করেন ১৪৪ রান

৭২ বলে ৮৩ করা হৃদয়কে মাশরাফি বিন মর্তুজা যখন ফিরিয়েছেন, ততক্ষণে হারটা নিশ্চিত হয়ে গেছে শাইনপুকুরের। তখন ১৫ বলে তাদের দরকার ছিল ৬৭ রান। এরই মধ্যে শেষ ওভারে এসে ২২ বলে ১৫ রান করা আফিফ হোসেনকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে নিজের দ্বিতীয় উইকেটি তুলে নেন মাশরাফি

-কুমিল্লানিউজডেক্স/সম্পাদনা/জেনিফার পলি / ১৮ মার্চ ইং

প্রধান পরিচয় ব্যবসায়ি। বাবার প্রতিষ্ঠিত ব্যবসা সামলাের পাশাপাশি হালে নব্য রাজনীতিবিদ হিসেবে আবির্ভূত হয়েছেন আদম তমিজি হক। ব্যক্তিগত জীবনে তিন বোনের পাশাপাশি তিন স্ত্রীও রয়েছে এই ব্যবসায়ীর।

তৌহিদ তপু।।  ডিজিটাল বাংলাদেশের স্বপ্নপূরণে পুলিশের ডিজিটালাইজেশন প্রক্রিয়ায় বহুমুখী পদক্ষেপ বাস্তবায়নে কুমিল্লার পুলিশ সুপার মোঃ শাহ আবিদ হোসেন বিপিএম অনন্য অবদান রেখে নাগরিক সেবায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহারে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপনের কৃতিত্বের স্বীকৃতিস্বরূপ দেশের একমাত্র পুলিশ সুপার হিসেবে ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’ পুরস্কার লাভ করায় শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছে টেলিভিশন জার্নালিস্ট এসোসিয়েশন অব কুমিল্লা।
আজ মঙ্গলবার দুপুরে কুমিল্লা পুলিশ সুপার কার্যালয়ে শুভেচ্ছা ও অভিনন্দন জানান কুমিল্লা টেলিভিশন জার্নালিস্ট এসোসিয়েশনের নেতৃবৃন্দ। এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল্লাহ আল মামুন, দাউদকান্দি সার্কেল এএসপি মহিদুল ইসলাম, জেলা গোয়েন্দা শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ মঞ্জুরুর রহমান,কোতয়ালী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু সালাম মিয়াসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।
পুলিশ সুপার মোঃ শাহ আবিদ হোসেন বিপিএমকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান, বাংলাদেশ টেলিভিশনের কুমিল্লা জেলা প্রতিনিধি ও দক্ষিন জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক, কুমিল্লা টেলিভিশন জার্নালিস্ট এসোসিয়েশনের নিবার্হী সদস্য মোঃ জাহাঙ্গীর আলম রতন, কুমিল্লা টেলিভিশন জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি একুশে টিভির হুমায়ূন কবির রনি, সাধারন সম্পাদক চ্যানেল টুয়েন্টিফোরের আশিকুর রহমান সোহেল, যুগ্ন-সাধারন সম্পাদক বৈশাখী টেলিভিশনের আনোয়ার হোসাইন, কোষাধক্ষ সেলিম রেজা মুন্সি, সমাজকল্যান সম্পাদক এশিয়ান টিভির দেলোয়ার হোসাইন আকাইদ, প্রচার ও ক্রিড়া সম্পাদক চ্যানেল নাইনের তারিকুল ইসলাম শিবলী, দপ্তর সম্পাদক ইনডিপেনডেন্ট টিভির তানভীর খন্দকার দিপুসহ অন্যান্যরা।


তৌহিদ তপু।।    কুমিল্লা ময়নামতি সেনানিবাসে স্বশস্ত্র বাহিনী  দিবস-২০১৭  অনুাষ্ঠিত হয়েছে। সোমবার বিকালে ময়নামতি সেনানিবাসে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে এই অনুষ্ঠান সম্পন্ন হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল এমপি।  স্বাগত বক্তব্য রাখেন ৩৩ পদাতিক ডিভিশন ও কুমিল্লা এরিয়া কমান্ডার মেজর জেনারেল রাশেদ আমিন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ক্যাপ্টিন অবঃ এবিএম তাজুল ইসলাম এমপি, রবিউল মোক্তাদির চৌধুরী এমপি, আ ক ম বাহা উদ্দিন বাহার এমপি, নুরুল ইসলাম মিলন এমপি, রওশন আরা মান্নান এমপি, এড. নুরজাহান বেগম মুক্তা এম পি, সহ ৬টি জেলার মুক্তিযোদ্ধা কমান্ডার, শহীদ মুক্তিযোদ্ধা পরিবার সদস্যবৃন্দ ও সেনাবাহিনীর উর্ধতন কর্মকর্তা সহ সমাজের বিভিন্ন স্তরের নাগরিকগন।

   তৌহিদ তপু।।  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষন মেমোরী অব দ্যা ওর্য়াড, ডোকুমেন্টরি হেরিটেজ এ সংরক্ষন করে আন্তর্জাতিক ভাবে স্বীকৃতি প্রদান করায় কুমিল্লায় আনন্দ মিছিল করেছে মহানগর আওয়ামীলীগ। সোমবার বিকালে কুমিল্লা টাউনহল প্রাঙ্গনে কুমিল্লার বিভিন্ন এলাকা থেকে খন্ড খন্ড মিছিল এসে জড় হয়। পরে মহানগর আওয়ামীলীগের সভাপতি কুমিল্লা৬ আসনের সংসদ সদস্য হাজী আ ক ম বাহা উদ্দিন বাহারের নেতৃত্বে একটি বিশাল মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে আবার টাউন হল মাঠে এসে শেষ হয়। মিছিলে মুক্তিযোদ্ধা, ছাত্রলীগ, যুবলীগ স্বেচ্ছা সেবক লীগ সহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা অংশ নেয়।

কুমিল্লা নিউজ ডেস্ক ।। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম দিন রবিবার মূল্যসূচকের নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। আজ দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর কমেছে। আর ডিএসইতে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কমেছে।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই চিত্রে লেনদেন শেষ হয়েছে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, রবিবার ডিএসইতে ৬২০ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় ১২৩ কোটি ১৫ লাখ টাকা কম। আগের দিন এ বাজারে ৭৪৩ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

দিনশেষে আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৬০০৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩২২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করে ২১৯৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬২টির, কমেছে ২৫২টির আর অপরিবর্তিত রয়েছে ১৮টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৬২০ কোটি ১৩ লাখ ১৯ হাজার টাকা।

এর আগে গত বৃহস্পতিবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৪ পয়েন্ট কমে অবস্থান করে ৬০৬৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করে ১৩৩৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করে ২১৯৭ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৭৪৩ কোটি ২৯ লাখ সাত হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১২৩ কোটি ১৫ লাখ ৮৮ হাজার টাকা।

ডিএসইতে আজ লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো: ইফাদ অটোস লিমিটেড, উত্তরা ব্যাংক লিমিটেড, ট্রাস্ট ব্যাংক লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড, শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড, আমরা নেটওয়ার্ক লিমিটেড, ন্যাশনাল ব্যাংক লিমিটেড এবং এসিআই লিমিটেড।

অপরদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩৭ কোটি ২০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২০৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৬১৯ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৪৯টির, কমেছে ১৭৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টি কোম্পানির শেয়ার।

– কুমিল্লা নিউজ ২৪/মোঃ এমদাদুল হক রনি/ ১৫ অক্টোবর’২০১৭

তৌহিদ তপু।।  প্রায় দুই বছর পর অনুষ্ঠিতব্য কুমিল্লা মহানগর ছাত্রলীগের সম্মেলনকে ঘিরে প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে নেতা-কর্মীদের মধ্যে আগামী নভেম্বর কুমিল্লা নগরীর টাউন হল মাঠে সম্মেলনটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি অহিদুর রহমান জয় স্থানীয় এক সংবাদ মাধ্যমকে তথ্য নিশ্চিত করেছেন

তিনি বলেন, যারা মাঠে ছিলেন, যাদের বয়স ২৯ এর নিচে যারা নিয়মিত ছাত্র, তাদেরকেই কমিটিতে স্থান দেওয়ার জন্য কেন্দ্র থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। পদ প্রত্যাশীদের জীবন-বৃত্তান্ত যাচাই করে দেখা হবে। মেধা যোগ্যতার ভিত্তিতে সবাইকে মূল্যায়ন করা হবে।


সাংগঠনিক সূত্রে জানা গেছে, সম্মেলনকে কেন্দ্র করে মহানগর ছাত্রলীগের নেতা-কর্মীদের মধ্যে উৎসাহ-উদ্দীপনার পাশাপাশি গ্রুপিং লবিং চলছে। মহানগর ছাত্রলীগের সম্মেলনকে কেন্দ্র করে ছাত্রলীগের রাজনীতিতে প্রাণচাঞ্চল্যের পাশাপাশি পদ-পদবি নিয়ে সংঘর্ষের আশঙ্কাও রয়েছে। মহানগর আওয়ামী লীগের কোন্দলে বিভক্ত হয়ে পড়েছে ছাত্রলীগ। কারণে ছাত্রলীগের গুরুত্বপূর্ণ পদগুলো নিজেদের নিয়ন্ত্রণে রাখতে চাচ্ছেন আওয়ামী লীগ নেতারা। কারণ ২০১৫ সালের ১১ এপ্রিল ছাত্রলীগের সম্মেলনে  ছাত্রলীগের দুই গ্রুপের নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষ হয়। সংঘর্ষে কুমিল্লা শহর ছাত্রলীগের সাবেক সভাপতি সাইফুল ইসলাম নিহত হয়। জেলা এবং মহানগর আওয়ামীলীগের শীর্ষ নেতৃত্ব সঠিক সিদ্ধান্ত নিতে না পারলে এই সম্মেলনেও পুরোনো কোন্দল দ্বন্দ্বের পুনরাবৃত্তি ঘটতে পারে বলে আশংকা প্রকাশ করেছেন ছাত্রলীগের সাধারণ কর্মীরা। কুমিল্লা মহানগর আওয়ামী লীগের বিভিন্ন নেতার অনুসারী হিসাবে ছাত্রলীগের আসন্ন সম্মেলনে সভাপতি সাধারণ সম্পাদক পদে একাধিক সম্ভাব্য প্রার্থীর নাম শোনা যাচ্ছে বলেও মহানগর ছাত্রলীগের বিভিন্ন সূত্রে জানা গেছে। কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি সদর আসনের এমপি হাজী বাহাউদ্দিন বাহারের অনুসারী ছাত্রলীগের আসন্ন সম্মেলনে সভাপতি পদে বর্তমান মহানগর ছাত্রলীগের সিনিয়র যুগ্ম আহবায়ক নাঈমুল হক হিমেল, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের আহবায়ক কাজী সায়েম, মহানগর ছাত্রলীগের যুগ্ম আহবায়ক ফয়সাল হোসেন এবং সাধারণ সম্পাদক পদে কুমিল্লা মহানগর বর্তমান ছাত্রলীগের যুগ্ম আহবায়ক নূর মোহাম্মদ সোহেল, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের সিনিয়র যুগ্ম আহবায়ক মো. নাছিমুল ইসলাম হেলাল এনামুল কবির এনাম প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়াও সভাপতি সাধারণ সম্পাদক পদে একাধিক সম্ভব্য প্রার্থীর নাম শুনা যাচ্ছে। অন্যদিকে জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রেলমন্ত্রী মজিবুল হক মুজিবের অনুসারী বর্তমান মহানগর ছাত্রলীগের যুগ্ম আহবায়ক গোলাম সারোয়ার কাওসার, সাকিব আল হাসান গোলাম মোস্তফা শরীফ সভাপতি পদে এবং মুকিত বিন হেলাল মো. সোহেল সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া কুমিল্লা মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি কবিরুল ইসলাম শিকদারের কর্মী শিহাব শুভ সাধারণ সম্পাদক পদে প্রার্থী রয়েছেন বলে জানা গেছে।
সম্মেলন ঘিরে মহানগর ছাত্রলীগের পদ প্রত্যাশী একাধিক ছাত্রনেতার সাথে কথা বললে তারা জানান, সংগঠন যাকে যোগ্য মনে করবেন তাকেই কুমিল্লা মহানগর ছাত্রলীগের নেতৃত্বে আনবেন। তবে আশা করবো যারা আওয়ামী লীগের এই গুরুত্বপূর্ণ অঙ্গসংগঠনের কর্মীদের পাশে ছিল এবং সংগঠন দলের সাথে সবসময় ছিল তাদেরকেই বিবেচনা করবেন।

উল্লেখ, ২০১৫ সালের ২০ জুলাই ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভাপতি এইচ এম বদিউজ্জামান সোহাগ সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলম বর্তমান কুমিল্লা মহানগর ছাত্রলীগের সদস্য বিশিষ্ট কমিটির অনুমোদন দেন। ২২ জুলাই কমিটি ঘোষণা করা হয়। সদস্য বিশিষ্ট কমিটির মেয়াদ ছিল তিন মাস। এর আগে ১১ এপ্রিল বিকেলে কুমিল্লা টাউনহল মাঠে ছাত্রলীগের সম্মেলনে পদ-পদবি নিয়ে সংঘর্ষ হয়। এতে সাবেক শহর ছাত্রলীগের সভাপতি সাইফুল ইসলাম নিহত হয়। পরে ২২ জুলাই ওই মহানগর ছাত্রলীগের কমিটিতে আহবায়ক হিসেবে এমপি বাহারের অনুসারী আব্দুল আজিজ সিহানুর নাম ঘোষণা করা হয়েছে। এছাড়া জন যুগ্ম-আহ্বায়ক হলেন, যথাক্রমে নাইমুল হক হিমেল, গোলাম সারোয়ার কাওসার, সাইফুল আলম রবিন, মোঃ ফয়সাল হোসেন, নুর মোহাম্মদ সোহেল সাকিব আল হাসান। কমিটির আহ্বায়কসহ ৪টি পদ পেয়েছে সদর এমপি হাজী বাহাউদ্দিন বাহারের নেতাকর্মীরা। বাকি ৩টি পদ পেয়েছে রেলমন্ত্রী মুজিবুল হক মুজিব সমর্থিত নেতাকর্মীরা

 

 

 

কুমিল্লা নিউজ ডেস্ক ।। ক্রিকেট সাউথ আফ্রিকা ইনভাইটেশন ইলেভেনের মধ্যকার ওয়ানডে প্রস্তুতি ম্যাচে টস জিতে ব্যাট করতে নেমে ৪৮.১ ওভারে ২৫৫ রান সংগ্রহ করে অলআউট হয়ে গেছে বাংলাদেশ। সাকিব আল হাসান ৬৮ ও সাব্বির রহমান ৫২ রান করেছেন।

ব্লুমফন্টেইনে অনুষ্ঠিত ম্যাচটিতে বাংলাদেশ আজ ব্যাটিংয়ে নেমে দলীয় ৬৩ রানে চার উইকেট হারিয়ে ফেলে। পরে সাকিব আল হাসান ও সাব্বির রহমান দলকে টেনে তোলেন। স্বাগতিকদের পক্ষে বিউরান হেন্ডরিকস ১টি, রব্বি ফ্রাইলিঙ্ক ২টি, মালুসি সিবোতো ২টি, এমবুলেলো বুদাজা ২টি, অ্যারোন ফাঙ্গিসো ২টি ও উইলেম মালডার ১টি করে উইকেট নেন।

সাউথ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। সিরিজের ম্যাচ তিনটি অনুষ্ঠিত হবে যথাক্রমে ১৫, ১৮ ও ২২ অক্টোবর। ওয়ানডে সিরিজের পর প্রোটিয়াদের বিপক্ষে দুইটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে টাইগাররা।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ ইনিংস: ২৫৫ (৪৮.১ ওভার)

(ইমরুল কায়েস ২৭, সৌম্য সরকার ৩, লিটন দাস ৮, মুশফিকুর রহিম ২২, সাকিব আল হাসান ৬৮, মাহমুদউল্লাহ রিয়াদ ২১, সাব্বির রহমান ৫২, নাসির হোসেন ১২, মোহাম্মদ সাইফউদ্দিন ১৩*, মাশরাফি বিন মুর্তজা ১৭, মোস্তাফিজুর রহমান ০; বিউরান হেন্ডরিকস ১/৪০, রব্বি ফ্রাইলিঙ্ক ২/২৫, মালুসি সিবোতো ২/৪৯, এমবুলেলো বুদাজা ২/৪১, অ্যারোন ফাঙ্গিসো ২/৪৬, জেপি ডুমিনি ০/২৬, উইলেম মালডার ১/২৫)।

- কুমিল্লা নিউজ ২৪/মোঃ এমদাদুল হক রনি/ ১২অক্টোবর’২০১৭

কুমিল্লা নিউজ ডেস্ক ।। স্তন ক্যানসার সচেতনতা দিবস উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) গোলাপী সড়ক শোভাযাত্রা করেছে ক্যানসার অ্যাওয়ারনেস প্রোগ্রাম ফর ওমেন (ক্যাপ)। মঙ্গলবার দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির অংশ হিসেবে শোভযাত্রা, আলোচনা সভা ও লিফলেট বিতরণ করে তারা।

জানা যায়, বেলা ১২ টার দিকে বিশ্ববিদ্যালয় ডায়না চত্বর থেকে ক্যাপ ইসলামী বিশ্ববিদ্যালয়ে গোলাপী শোভাযাত্রা বের করে। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ডায়না চত্বরে এসে এক আলোচনা সভায় মিলিত হয়।

এ সময় সকলের উদ্দেশ্যে স্তন ক্যানসার সচেতনতা বৃদ্ধির লক্ষে আলোচনা করেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান ও ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের প্রভাষক শাম্মি আক্তার। আলোচনা সভা শেষে ক্যাম্পাসে ক্যাপ’র সদস্যরা স্তন ক্যানসার সচেতনতামূলক লিফলেট বিতরণ করে।

ক্যাপ ইবি বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক কেয় বিশ্বাস বলেন, ‘আমাদের দেশের নারীরা লজ্জার কারণে তাদের এ রোগের কথা পরিবারের সদস্যদের জানাতে চান না। ফলে তারা আস্তে আস্তে মৃত্যুর দিকে ধাবিত হন। এ ব্যাপারে নারীদের একটু সচেতন করে তুলতে পারলেই এ রোগ নিরাময় অনেকটা সম্ভব হতে পারে।’

- কুমিল্লা নিউজ ২৪/মোঃ এমদাদুল হক রনি/১০ অক্টোবর’২০১৭

স্পোর্টস ডেস্ক ।। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বর্তমান নির্বাহী কমিটিকে তাদের কার্যক্রম পরিচালনা থেকে বিরত রাখতে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

তবে মঙ্গলবারের এই রুলের প্রেক্ষাপটে ২ অক্টোবর অনুষ্ঠিতব্য বিসিবির এজিএম ও ইজিএম হতে আইনগত কোনও ‘বাধা নেই’ বলে জানিয়েছেন ব্যারিস্টার মাহবুব শফিক।

বিচারপতি এসএম এমদাদুল হক ও বিচারপতি ভিস্মদেব চক্রবর্তীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এই রুল জারি করেন। আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী এ জে মোহাম্মাদ আলী। সঙ্গে ছিলেন ব্যারিস্টার মাহবুব শফিক।

বিসিবি ও জাতীয় ক্রীড়া পরিষদের (এনএসসি) পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

বিসিবির বর্তমান কমিটিকে কার্যক্রম পরিচালনা করা থেকে বিরত রাখতে, আর বার্ষিক সাধারণ সভা (এজিএম) ও বিশেষ সাধারণ সভা (ইজিএম) করা থেকে বিরত রাখার নির্দেশনা চেয়ে বিসিবির সাবেক পরিচালক স্থপতি মোবাশ্বের হোসেনের করা রিট আবেদনের ওপর শুনানি শেষে এ আদেশ দেয়া হয়।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতিসহ সাতজনকে রিটে বিবাদী করা হয়। সোমবার সেই রিটের শুনানি শেষে আদালত আদেশের জন্য মঙ্গলবার দিন ধার্য করেন।

এর আগে বিসিবির আসন্ন সাধারণ সভা ও বিশেষ সাধারণ সভার তারিখ ঘোষণা করায় ক্রিকেট বোর্ডের বর্তমান পরিচালনা পর্ষদের বৈধতা চ্যালেঞ্জ করে একটি আইনি নোটিশ পাঠান মোবাশ্বের হোসেন।

বিসিবির গঠনতন্ত্রসংক্রান্ত এক মামলায় আপিলের রায়কে নিজেদের পক্ষে দাবি করে ওই আইনি নোটিশে বলা হয়, ‘এই নোটিশ প্রাপ্তির ৭২ ঘণ্টার মধ্যে বিসিবিকে বার্ষিক ও বিশেষ সভা আয়োজনের যাবতীয় কার্যক্রম বন্ধ করতে হবে।’

২০১২ সালের ১ মার্চ গঠনতন্ত্র সংশোধন করেছিল বিসিবি। সেটি অনুমোদন না দিয়ে কিছু সংশোধনী এনে ওই বছরের নভেম্বরে নতুন গঠনতন্ত্র তৈরি করে এনএসসি। ডিসেম্বরে এনএসসির সংশোধিত গঠনতন্ত্রের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করেন বিসিবির নির্বাহী কমিটির সাবেক সদস্য প্রয়াত ইউসুফ জামিল বাবু ও মোবাশ্বের হোসেন। ২০১৩ সালের ২৭ জানুয়ারি হাইকোর্ট রায় দেন, এনএসসির সংশোধিত গঠনতন্ত্র অবৈধ। পরদিনই হাইকোর্টের রায় স্থগিত চেয়ে আবেদন করে এনএসসি ও বিসিবি। ওই বছর ২৫ জুলাই আপিলের অনুমতি দেওয়া হয়। পরে দেশের স্বার্থ বিবেচনায় এনএসসির সংশোধিত গঠনতন্ত্রেই নির্বাচনের অনুমতি পায় বিসিবি।

- কুমিল্লা নিউজ ২৪/মোঃ এমদাদুল হক রনি/২৬ সেপ্টেম্বের’২০১৭

Page 1 of 2

দারোগা বাড়ি, উত্তর চর্থা
কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ই-মেইল: bdcomillanews24@gmail.com
নিউজ রুম: +8801976530514

প্রধান সম্পাদকঃ হুমায়ূন কবির রনি
নিউজরুম এডিটরঃ তানভীর খন্দকার দীপু
ই-মেইলঃ editor@comillanews24.com