তৌহিদ তপু।।  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষন মেমোরী অব দ্যা ওর্য়াড, ডোকুমেন্টরি হেরিটেজ এ সংরক্ষন করে আন্তর্জাতিক ভাবে স্বীকৃতি প্রদান করায় কুমিল্লায় আনন্দ মিছিল করেছে মহানগর আওয়ামীলীগ। সোমবার বিকালে কুমিল্লা টাউনহল প্রাঙ্গনে কুমিল্লার বিভিন্ন এলাকা থেকে খন্ড খন্ড মিছিল এসে জড় হয়। পরে মহানগর আওয়ামীলীগের সভাপতি কুমিল্লা৬ আসনের সংসদ সদস্য হাজী আ ক ম বাহা উদ্দিন বাহারের নেতৃত্বে একটি বিশাল মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে আবার টাউন হল মাঠে এসে শেষ হয়। মিছিলে মুক্তিযোদ্ধা, ছাত্রলীগ, যুবলীগ স্বেচ্ছা সেবক লীগ সহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা অংশ নেয়।

কুমিল্লা নিউজ ডেস্ক ।। রাষ্ট্রপতি ও তার পরিবারের সদস্যদের নাম ব্যবহার করে অবৈধ সুবিধা নেয়ার চেষ্টার বিষয়ে সতর্ক করে দিয়েছে বঙ্গভবন। বঙ্গভবনের বরাত দিয়ে রবিবার এক সরকারি তথ্য বিবরণীতে এ সতর্কের কথা জানানো হয়েছে।

তথ্য বিবরণীতে বলা হয়, ময়মনসিংহের ত্রিশালস্থ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর শামসুর রহমানের দুর্নীতির বিষয়ে সম্প্রতি যমুনা টেলিভিশনে যে প্রতিবেদন সম্প্রচারিত হয়েছে তা রাষ্ট্রপতির কার্যালয়ের দৃষ্টি আকর্ষণ করেছে।

প্রতিবেদনের একাংশে প্রতিবেদক প্রফেসর শামসুর রহমান প্রসঙ্গে বলেন, ‘নিজেকে রাষ্ট্রপতির ভাগ্নে পরিচয় দেয়া এ শিক্ষকের দাবি অচিরেই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হতে যাচ্ছে’এবং ভারপ্রাপ্ত উপাচার্য এসময় নিজেকে ‘তাঁর ভাগ্নে’পরিচয় দিয়েছেন।

প্রতিবেদনের এই অংশের ব্যাপারে বঙ্গভবনের ব্যাখ্যায় বলা হয়, প্রফেসর শামসুর রহমান রাষ্ট্রপতির কোনো আত্মীয় নন।

বঙ্গভবনের বরাতে সরকারি তথ্য বিবরণীতে বলা হয়, ইদানীং লক্ষ্য করা যাচ্ছে কিছু অসাধু ব্যক্তি রাষ্ট্রপতি ও তার পরিবারের সদস্যদের নাম ব্যবহার করে অবৈধ সুবিধা নেয়ার অপচেষ্টা করছেন।

যেকোনো ক্ষেত্রে কেউ রাষ্ট্রপতির পরিবারের সদস্য পরিচয় দিলে বিষয়টি নিশ্চিত হতে রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব, টেলিফোন নম্বর: ০২-৯৫৬৬২৩৩ অথবা রাষ্ট্রপতির প্রেস সচিব, টেলিফোন নম্বর: ০২-৯৫৬৬৫৯৪ বরাবরে যোগাযোগের জন্য বঙ্গভবনের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে বলে তথ্য বিবরণীতে উল্লেখ করা হয়।

- কুমিল্লা নিউজ ২৪/মোঃ এমদাদুল হক রনি/১৬ অক্টোবর’২০১৭

কুমিল্লা নিউজ ডেস্ক ।। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম দিন রবিবার মূল্যসূচকের নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। আজ দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর কমেছে। আর ডিএসইতে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কমেছে।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই চিত্রে লেনদেন শেষ হয়েছে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, রবিবার ডিএসইতে ৬২০ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় ১২৩ কোটি ১৫ লাখ টাকা কম। আগের দিন এ বাজারে ৭৪৩ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

দিনশেষে আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৬০০৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩২২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করে ২১৯৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬২টির, কমেছে ২৫২টির আর অপরিবর্তিত রয়েছে ১৮টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৬২০ কোটি ১৩ লাখ ১৯ হাজার টাকা।

এর আগে গত বৃহস্পতিবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৪ পয়েন্ট কমে অবস্থান করে ৬০৬৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করে ১৩৩৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করে ২১৯৭ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৭৪৩ কোটি ২৯ লাখ সাত হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১২৩ কোটি ১৫ লাখ ৮৮ হাজার টাকা।

ডিএসইতে আজ লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো: ইফাদ অটোস লিমিটেড, উত্তরা ব্যাংক লিমিটেড, ট্রাস্ট ব্যাংক লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড, শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড, আমরা নেটওয়ার্ক লিমিটেড, ন্যাশনাল ব্যাংক লিমিটেড এবং এসিআই লিমিটেড।

অপরদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩৭ কোটি ২০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২০৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৬১৯ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৪৯টির, কমেছে ১৭৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টি কোম্পানির শেয়ার।

– কুমিল্লা নিউজ ২৪/মোঃ এমদাদুল হক রনি/ ১৫ অক্টোবর’২০১৭

তৌহিদ তপু।।  প্রায় দুই বছর পর অনুষ্ঠিতব্য কুমিল্লা মহানগর ছাত্রলীগের সম্মেলনকে ঘিরে প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে নেতা-কর্মীদের মধ্যে আগামী নভেম্বর কুমিল্লা নগরীর টাউন হল মাঠে সম্মেলনটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি অহিদুর রহমান জয় স্থানীয় এক সংবাদ মাধ্যমকে তথ্য নিশ্চিত করেছেন

তিনি বলেন, যারা মাঠে ছিলেন, যাদের বয়স ২৯ এর নিচে যারা নিয়মিত ছাত্র, তাদেরকেই কমিটিতে স্থান দেওয়ার জন্য কেন্দ্র থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। পদ প্রত্যাশীদের জীবন-বৃত্তান্ত যাচাই করে দেখা হবে। মেধা যোগ্যতার ভিত্তিতে সবাইকে মূল্যায়ন করা হবে।


সাংগঠনিক সূত্রে জানা গেছে, সম্মেলনকে কেন্দ্র করে মহানগর ছাত্রলীগের নেতা-কর্মীদের মধ্যে উৎসাহ-উদ্দীপনার পাশাপাশি গ্রুপিং লবিং চলছে। মহানগর ছাত্রলীগের সম্মেলনকে কেন্দ্র করে ছাত্রলীগের রাজনীতিতে প্রাণচাঞ্চল্যের পাশাপাশি পদ-পদবি নিয়ে সংঘর্ষের আশঙ্কাও রয়েছে। মহানগর আওয়ামী লীগের কোন্দলে বিভক্ত হয়ে পড়েছে ছাত্রলীগ। কারণে ছাত্রলীগের গুরুত্বপূর্ণ পদগুলো নিজেদের নিয়ন্ত্রণে রাখতে চাচ্ছেন আওয়ামী লীগ নেতারা। কারণ ২০১৫ সালের ১১ এপ্রিল ছাত্রলীগের সম্মেলনে  ছাত্রলীগের দুই গ্রুপের নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষ হয়। সংঘর্ষে কুমিল্লা শহর ছাত্রলীগের সাবেক সভাপতি সাইফুল ইসলাম নিহত হয়। জেলা এবং মহানগর আওয়ামীলীগের শীর্ষ নেতৃত্ব সঠিক সিদ্ধান্ত নিতে না পারলে এই সম্মেলনেও পুরোনো কোন্দল দ্বন্দ্বের পুনরাবৃত্তি ঘটতে পারে বলে আশংকা প্রকাশ করেছেন ছাত্রলীগের সাধারণ কর্মীরা। কুমিল্লা মহানগর আওয়ামী লীগের বিভিন্ন নেতার অনুসারী হিসাবে ছাত্রলীগের আসন্ন সম্মেলনে সভাপতি সাধারণ সম্পাদক পদে একাধিক সম্ভাব্য প্রার্থীর নাম শোনা যাচ্ছে বলেও মহানগর ছাত্রলীগের বিভিন্ন সূত্রে জানা গেছে। কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি সদর আসনের এমপি হাজী বাহাউদ্দিন বাহারের অনুসারী ছাত্রলীগের আসন্ন সম্মেলনে সভাপতি পদে বর্তমান মহানগর ছাত্রলীগের সিনিয়র যুগ্ম আহবায়ক নাঈমুল হক হিমেল, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের আহবায়ক কাজী সায়েম, মহানগর ছাত্রলীগের যুগ্ম আহবায়ক ফয়সাল হোসেন এবং সাধারণ সম্পাদক পদে কুমিল্লা মহানগর বর্তমান ছাত্রলীগের যুগ্ম আহবায়ক নূর মোহাম্মদ সোহেল, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের সিনিয়র যুগ্ম আহবায়ক মো. নাছিমুল ইসলাম হেলাল এনামুল কবির এনাম প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়াও সভাপতি সাধারণ সম্পাদক পদে একাধিক সম্ভব্য প্রার্থীর নাম শুনা যাচ্ছে। অন্যদিকে জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রেলমন্ত্রী মজিবুল হক মুজিবের অনুসারী বর্তমান মহানগর ছাত্রলীগের যুগ্ম আহবায়ক গোলাম সারোয়ার কাওসার, সাকিব আল হাসান গোলাম মোস্তফা শরীফ সভাপতি পদে এবং মুকিত বিন হেলাল মো. সোহেল সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া কুমিল্লা মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি কবিরুল ইসলাম শিকদারের কর্মী শিহাব শুভ সাধারণ সম্পাদক পদে প্রার্থী রয়েছেন বলে জানা গেছে।
সম্মেলন ঘিরে মহানগর ছাত্রলীগের পদ প্রত্যাশী একাধিক ছাত্রনেতার সাথে কথা বললে তারা জানান, সংগঠন যাকে যোগ্য মনে করবেন তাকেই কুমিল্লা মহানগর ছাত্রলীগের নেতৃত্বে আনবেন। তবে আশা করবো যারা আওয়ামী লীগের এই গুরুত্বপূর্ণ অঙ্গসংগঠনের কর্মীদের পাশে ছিল এবং সংগঠন দলের সাথে সবসময় ছিল তাদেরকেই বিবেচনা করবেন।

উল্লেখ, ২০১৫ সালের ২০ জুলাই ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভাপতি এইচ এম বদিউজ্জামান সোহাগ সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলম বর্তমান কুমিল্লা মহানগর ছাত্রলীগের সদস্য বিশিষ্ট কমিটির অনুমোদন দেন। ২২ জুলাই কমিটি ঘোষণা করা হয়। সদস্য বিশিষ্ট কমিটির মেয়াদ ছিল তিন মাস। এর আগে ১১ এপ্রিল বিকেলে কুমিল্লা টাউনহল মাঠে ছাত্রলীগের সম্মেলনে পদ-পদবি নিয়ে সংঘর্ষ হয়। এতে সাবেক শহর ছাত্রলীগের সভাপতি সাইফুল ইসলাম নিহত হয়। পরে ২২ জুলাই ওই মহানগর ছাত্রলীগের কমিটিতে আহবায়ক হিসেবে এমপি বাহারের অনুসারী আব্দুল আজিজ সিহানুর নাম ঘোষণা করা হয়েছে। এছাড়া জন যুগ্ম-আহ্বায়ক হলেন, যথাক্রমে নাইমুল হক হিমেল, গোলাম সারোয়ার কাওসার, সাইফুল আলম রবিন, মোঃ ফয়সাল হোসেন, নুর মোহাম্মদ সোহেল সাকিব আল হাসান। কমিটির আহ্বায়কসহ ৪টি পদ পেয়েছে সদর এমপি হাজী বাহাউদ্দিন বাহারের নেতাকর্মীরা। বাকি ৩টি পদ পেয়েছে রেলমন্ত্রী মুজিবুল হক মুজিব সমর্থিত নেতাকর্মীরা

 

 

 

কুমিল্লা নিউজ ডেস্ক ।। ক্রিকেট সাউথ আফ্রিকা ইনভাইটেশন ইলেভেনের মধ্যকার ওয়ানডে প্রস্তুতি ম্যাচে টস জিতে ব্যাট করতে নেমে ৪৮.১ ওভারে ২৫৫ রান সংগ্রহ করে অলআউট হয়ে গেছে বাংলাদেশ। সাকিব আল হাসান ৬৮ ও সাব্বির রহমান ৫২ রান করেছেন।

ব্লুমফন্টেইনে অনুষ্ঠিত ম্যাচটিতে বাংলাদেশ আজ ব্যাটিংয়ে নেমে দলীয় ৬৩ রানে চার উইকেট হারিয়ে ফেলে। পরে সাকিব আল হাসান ও সাব্বির রহমান দলকে টেনে তোলেন। স্বাগতিকদের পক্ষে বিউরান হেন্ডরিকস ১টি, রব্বি ফ্রাইলিঙ্ক ২টি, মালুসি সিবোতো ২টি, এমবুলেলো বুদাজা ২টি, অ্যারোন ফাঙ্গিসো ২টি ও উইলেম মালডার ১টি করে উইকেট নেন।

সাউথ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। সিরিজের ম্যাচ তিনটি অনুষ্ঠিত হবে যথাক্রমে ১৫, ১৮ ও ২২ অক্টোবর। ওয়ানডে সিরিজের পর প্রোটিয়াদের বিপক্ষে দুইটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে টাইগাররা।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ ইনিংস: ২৫৫ (৪৮.১ ওভার)

(ইমরুল কায়েস ২৭, সৌম্য সরকার ৩, লিটন দাস ৮, মুশফিকুর রহিম ২২, সাকিব আল হাসান ৬৮, মাহমুদউল্লাহ রিয়াদ ২১, সাব্বির রহমান ৫২, নাসির হোসেন ১২, মোহাম্মদ সাইফউদ্দিন ১৩*, মাশরাফি বিন মুর্তজা ১৭, মোস্তাফিজুর রহমান ০; বিউরান হেন্ডরিকস ১/৪০, রব্বি ফ্রাইলিঙ্ক ২/২৫, মালুসি সিবোতো ২/৪৯, এমবুলেলো বুদাজা ২/৪১, অ্যারোন ফাঙ্গিসো ২/৪৬, জেপি ডুমিনি ০/২৬, উইলেম মালডার ১/২৫)।

- কুমিল্লা নিউজ ২৪/মোঃ এমদাদুল হক রনি/ ১২অক্টোবর’২০১৭

কুমিল্লা নিউজ ডেস্ক ।। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থচুরির ঘটনার মামলায় প্রতিবেদন দাখিলের তারিখ পিছিয়ে আগামী ২৯ নভেম্বর ধার্য করেছে আদালত।

সিআইডি পুলিশ তদন্ত প্রতিবেদন দাখিল না করায় বুধবার ঢাকার মহানগর ম্যাজিস্ট্রেট একেএম মাঈন উদ্দিন সিদ্দিকী শুনানি শেষে এ তারিখ ধার্য করেন। এ নিয়ে মামলাটিতে ১৮ বার সময় দিল আদালত।

২০১৬ সালের ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে জালিয়াতি করে সুইফট কোডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের আট কোটি ১০ লাখ ডলার চুরি হয়ে যায়।  ওই টাকা ফিলিপাইনে পাঠানো হয়। দেশের অভ্যন্তরের কোনো একটি চক্রের সহায়তায় হ্যাকার গ্রুপ রিজার্ভের অর্থ পাচার করেছে বলে ধারণা আইনশৃঙ্খলা বাহিনীর।

ওই ঘটনায় ২০১৬ সালের ১৫ মার্চ বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং ডিপার্টমেন্টের উপ-পরিচালক জোবায়ের বিন হুদা অজ্ঞাতানামাদের আসামি করে একটি মামলা করেন।

মতিঝিল থানায় মানি লন্ডারিং প্রতিরোধ আইন-২০১২ (সংশোধনী ২০১৫) এর ৪ সহ তথ্য ও প্রযুক্তি আইন-২০০৬ এর ৫৪ ধারায় ও ৩৭৯ ধায়ায় ওই মামলা দায়ের করা হয়।

- কুমিল্লা নিউজ ২৪/মোঃ এমদাদুল হক রনি/১১ অক্টোবর’২০১৭

কুমিল্লা নিউজ ডেস্ক ।। দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির প্রতিবাদে দেশব্যাপী বিক্ষোভ ডেকেছিল বিএনপি। দেশের বিভিন্ন স্থানে পুলিশের বাধা উপেক্ষা করে কম-বেশি মাঠে ছিলেন তৃণমূলের নেতাকর্মীরা। তবে মাঠে দেখা যায়নি গুরুত্বপূর্ণ শাখা ঢাকা মহানগরের দুই অংশের নেতাদের। হাতেগোনা  দু-একজন  কেন্দ্রীয় নেতাকে দেখা গেছে জেলা পর‌্যায়ের মিছিলে।

তবে ঢাকা মহানগরের নেতারা দাবি করছেন, পুলিশের বাধা উপেক্ষা করে তারা মাঠে ছিলেন। তাদের সমর্থকদের কারো কারো দাবি, নেতারা নির্দেশনায় ছিলেন বলে মাঠে ছিলেন না।

কুমিল্লায় বিএনপির ডাকে অবরোধ কর্মসূচিকে কেন্দ্র করে নাশকতার মামলায় বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির প্রতিবাদে বুধবার দেশব্যাপী বিক্ষোভ ডাকে বিএনপি।

বরাবরের মতো আজও দিনের কর্মসূচি শেষে সারা দেশের চিত্র তুলে ধরে সংবাদ সম্মেলন করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এতে নোয়াখালী, সিলেট, গাইবান্ধা, মুন্সিগঞ্জ, বরিশালসহ দেশের বেশ কিছু জেলা ও উপজেলার বিক্ষোভ মিছিলের চিত্র তুলে ধরেন তিনি। তবে ঢাকার মাত্র দুটি স্পটে- টিকাটুলি ও কেরানীগঞ্জে  বিক্ষোভ মিছিল হয়েছে জানিয়ে রিজভী অভিযোগ করেন, সেখান থেকে কয়েকজনকে আটক করেছে পুলিশ।

তবে ঢাকার এই দুই বিক্ষোভ মিছিলেও বিএনপির মহানগর উত্তর ও দক্ষিণের কোনো শীর্ষ নেতা উপস্থিত ছিলেন না।

এদিকে রিজভীর সংবাদ সম্মেলনের কিছু সময় পর গণমাধ্যমে ঢাকা মহানগর উত্তরের পক্ষ থেকে বিক্ষোভ মিছিলের চিত্র তুলে ধরে মেইল পাঠানো হয়। তাতে মোহাম্মদপুর, উত্তরা, শ্যামপুরসহ বেশ কিছু জায়গায় মিছিলের ছবি জুড়ে দেয়া হয়।

হাতেগোনা কয়েকজন ব্যানার ধরে ছবি তুললেও তাতে দেখা যায়নি কোনো নেতৃত্বস্থানীয় নেতাকে। 

নানা জল্পনা-কল্পনা শেষে গত এপ্রিলে দুই ভাগে ঢাকা মহানগর (আংশিক) কমিটি ঘোষণা করে বিএনপি। বিদায়ী কমিটির সদস্যসচিব হাবিব-উন নবী খান সোহেলকে সভাপতি ও কাজী আবুল বাশারকে সাধারণ সম্পাদক করে ঢাকা মহানগর দক্ষিণ শাখার ৭০ সদস্যের কমিটি দেয়া হয়। একইভাবে এম এ কাইয়ুমকে সভাপতি ও আহসান উল্লাহ হাসানকে সাধারণ সম্পাদক করে উত্তর শাখায় ৬৬ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করা হয়।

কমিটি ঘোষণার আগে থেকে বিদেশে আছেন উত্তরের সভাপতি এম এ কাইয়ুম। আর সাধারণ সম্পাদক আহসান উল্লাহ হাসান দেশে থাকলেও রাজনীতিতে তাকে তেমন সরব দেখা যায় না।

অন্যদিকে দক্ষিণের সভাপতি ও সাধারণ সম্পাদক দেশে অবস্থান করছেন। দলের বিভিন্ন কর্মসূচিতে তাদের সক্রিয় দেখা যায়। খালেদা জিয়ার বিরুদ্ধে পরোয়ানা জারির পর তাৎক্ষণিক এই দুই নেতার নেতৃত্বে রাজধানীতে ঝটিকা মিছিল হলেও কেন্দ্র ঘোষিত কর্মসূচির দিন তাদের দেখা যায়নি।

দক্ষিণের সাধারণ সম্পাদক কাজী আবুল বাশারের সঙ্গে কথা বলতে একাধিকবার টেলিফোন করলেও তিনি ফোন ধরেননি।

এদিকে মিছিলের ব্যাপারে দক্ষিণের দপ্তরের দায়িত্বপ্রাপ্ত এক নেতার সঙ্গে কথা বললে তিনি বলেন, ‘অনেক জায়গায় মিছিল হয়েছে। কিন্তু ছবি হয়তো দেয়া হয়নি। দ্রুত সময়ের মধ্যে ছবি দেয়ার ব্যবস্থা করছি।’

শীর্ষ নেতাদের কেউ মিছিলে ছিলেন কি না জানতে চাইলে তিনি বলেন, ‘কয়েকজন ছিলেন। তবে শীর্ষ নেতারা মিছিল অর্গানাইজ করেছেন।’

বিএনপির দেয়া তথ্যমতে রাজশাহীতে পুলিশের বাধায় বিক্ষোভ মিছিল পণ্ড  হয়ে যায়। পরে মহানগরীর মালোপাড়ায় দলীয় কার্যালয়ের সামনে প্রতিবাদ সমাবেশ করেন দলটির নেতাকর্মীরা।

এ সময় বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু, মহানগর বিএনপির সভাপতি ও সিটি মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল, সাধারণ সম্পাদ শফিকুল হক মিলন নেতাকর্মীদের উদ্দেশে বক্তব্য দেন।

গাইবান্ধা জেলা শহরে বিক্ষোভ মিছিল থেকে সাদুল্লাপুর উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান ও উপজেলা বিএনপির সভাপতি ছামছুল হাসানকে আটক করেছে পুলিশ।

নওগাঁয় দলীয় কার্যালয় থেকে জেলা বিএনপির সভাপতি নজমুল হক সনি ও সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম ধলুর নেতৃত্বে মিছিল বের হওয়ার সময় দলীয় অফিসের সামনেই পুলিশ বাধা দেয়।

বরিশালে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের হাতাহাতিতে দলটির মিছিল পণ্ড হয়ে গেছে। নগর বিএনপির সহ-সভাপতি রফিক সরদার রুনুর সভাপতিত্বে এ সময় বক্তব্য দেন সাধারণ সম্পাদক জিয়াউদ্দিন সিকদার।

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে কুমিল্লার একটি আদালতে গ্রেপ্তারি পরোয়ানা জারির প্রতিবাদে মুন্সীগঞ্জে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জেলা বিএনপি। এ সময় উপস্থিত ছিলেন সাবেক উপমন্ত্রী ও জেলা বিএনপির সভাপতি আব্দুল হাই, সাধারণ সম্পাদক কামরুজ্জামান রতন, সাংগঠনিক সম্পাদক আ. ধীরেন কুদ্দুস, শহর বিএনপির সভাপতি সভাপতি ইরাদত মানু প্রমুখ।

সিলেটে পথসভায় বক্তব্য দেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও সিলেট জেলা সভাপতি আবুল কাহের চৌধুরী শামীম, মহানগর সভাপতি নাসিম হোসাইন, জেলা সাধারণ সম্পাদক আলী আহমদ

কুড়িগ্রামে কেন্দ্রীয় বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক সাইফুর রহমান রানা, সহ-সভাপতি মোস্তাফিজুর রহমান প্রমুখ বক্তব্য দেন।

এ ছাড়া বগুড়াসহ দেশের বিভিন্ন স্থানে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা বিক্ষোভ করেছেন বলে দলের পক্ষ থেকে জানানো হয়েছে।

- কুমিল্লা নিউজ ২৪/মোঃ এমদাদুল হক রনি/১১ অক্টোবর’২০১৭

শাহ মোহাম্মদ মাকসুদুল আলম (চাঁদপুর) ।।  চাঁদপুর-লাকসাম রেলপথটি লাভজনক  হওয়া সওে¦ও মহল বিশেষের অসহযোগিতা ও উদাসীনতায় লোকবল সংকটের দোহাই দিয়ে এ রেল পথটিকে গুরুত্বহীন  করে রাখা হয়েছে । এক সময়  যাত্রীরা ভারতের আসাম ত্রিপুরা থেকে রেলপথে চাঁদপুর এসে স্টিমারযোগে গোয়ালন্দ হয়ে কোলকাতা যাতায়াত করত। লোকাল ট্রেনযোগে  ইলিশ মাছ বরফ দিয়ে বড় বড় বক্স কিংবা ঝুড়িতে করে দেশের বিভিন্ন স্থানে পাঠানো হতো। এছাড়া লঞ্চযোগে বিভিন্ন মালামালও চাঁদপুর ঘাটে এসে আনলোড করার পর মালবাহী বগিতে করে দেশের বিভিন্ন স্থানে পাঠানো হতো। শুধু মালামাল বুকিং দিয়ে এ রেল পথে সরকার বছরে কয়েক কোটি টাকা রাজস্ব আয় করত। সরকারের বিরাট রাজস্ব আয়ের সেই রেলপথটিকে গুরুত্বহীন করতে সব লোকাল ট্রেন বন্ধ করে দেয়া হয়।  বর্তমানে এ পথের ১১টি স্টেশনের মধ্যে চারটি স্টেশনের কার্যক্রম দীর্ঘ ৭ বছর যাবৎ বন্ধ হয়ে আছে। স্টেশনগুলো চালুরও কোনো উদ্যোগ নিচ্ছে না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এতে যাত্রীরা সীমাহীন দুর্ভোগ পোহাচ্ছে।

চাঁদপুর-লাকসাম রেল পথে ১১টি রেল স্টেশনের মধ্যে যে ৪টিতে স্টেশন মাস্টার ও প্রয়োজনীয় লোকবলের কারণে বন্ধ রয়েছে। সেগুলো হচ্ছে- ওয়ারুক স্টেশন, বলাখাল স্টেশন, শাহতলী স্টেশন ও চিতোষী স্টেশন। বন্ধ হওয়া এ ৪টি স্টেশনে পরিচালনা করা হতো রেলওয়ের অপারেশন কাজ। বর্তমানে স্টেশনগুলোতে ট্রেনের ইঞ্জিন ঘুরানো, ক্রসিংয়ের কার্যক্রম বন্ধ থাকায় ট্রেন চলাচলের সিডিউলও বিঘিœত হচ্ছে। বিশেষ করে বি-ক্লাস স্টেশনের মধ্যে চাঁদপুর, চিতোষী, মেহের, হাজীগঞ্জ ও শাহতলী স্টেশনে অপারেশন কাজ পরিচালিত হতো। এই স্টেশনগুলোতে কমপক্ষে তিনজন করে স্টেশন মাস্টার থাকার কথা। কিন্তু বর্তমানে চিতোশী স্টেশনে রয়েছে একজন মাস্টার, মেহের স্টেশনে রয়েছে একজন, হাজীগঞ্জ স্টেশনে রয়েছে একজন, চাঁদপুর স্টেশনে রয়েছে তিনজন। অন্যদিকে শাহতলী, বলাখাল ও চিতোষী স্টেশনে মাস্টারসহ কোন লোকবল নেই বিধায় সম্পূর্ণরূপে বন্ধ রয়েছে এসব স্টেশনের কার্যক্রম।  এলাকাবাসীর স্বেচ্ছাশ্রমে পরিচালিত চাঁদপুর শহরতলীর মৈশাদী রেল স্টেশনটিকে দীর্ঘ ত্রিশ বছরেও কোনো সংস্কার করা হয়নি । ‘ডি’ শ্রেণিভুক্ত এই স্টেশনটির আধুনিকায়নতো দূরের কথা, কোনো লোকবল প্রতিষ্ঠার পর থেকে আজ পর্যন্ত এখানে দেয়া হয়নি। যেসব স্টেশন চালু আছে তাতে দিনের বেলা স্টেশন মাস্টাররা দায়িত্ব পালন করলেও রাতে তারা দায়িত্ব পালন করছে না। যার জন্য স্টেশনগুলো রাতে থাকে সম্পূর্ণ অরক্ষিত। বন্ধ থাকা স্টেশনগুলোতে সংগঠিত হচ্ছে নানা ধরনের অপরাধ কর্মকান্ড। পতিতাবৃত্তি, মাদক বেচা কেনা ও নেশাখোরদের আখড়ায় পরিণত হয়েছে বন্ধ থাকা এসব রেল স্টেশনগুলো। চুরি হয়ে যাচ্ছে রেলওয়ের অধিকাংশ জিনিসপত্র। এর ফলে যে কোন মুহূর্তে বড় ধরনের দুর্ঘটনা আশঙ্কা থাকছে।

বর্তমানে শুধু মাত্র চাঁদপুর-চট্টগ্রামের উদ্দেশ্যে দু’টি স্পেশাল ট্রেন আনঃনগর মেঘনা ও সাগরিকা  চলাচল করছে। আর চাঁদপুর-কুমিল্ল¬ায় চলাচল করছে ডেম্যু ট্রেন। অথচ এক সময় এই রেল পথে প্রতিদিন ১৬টি ট্রেন যাতায়াত করতো। এর মধ্যে চাঁদপুর-চট্টগ্রাম ৫৯আপ ও ৬০ডাউন, চাঁদপুর-ভৈরব ১শ’ ৬১আপ ও ১শ’ ৬২ডাউন, চাঁদপুর-লাকসাম ১শ’ ৬৩আপ ও ১শ’ ৬৪ডাউন, সিলেট- চাঁদপুর ৪৯আপ ও ৫০ ডাউন চলাচল করতো। এর মধ্যে চাঁদপুর-চট্টগ্রাম, চাঁদপুর-সিলেটের লোকাল ট্রেন বন্ধ হয়ে গেছে অনেক আগেই। দেড় বছর আগে চাঁদপুর-ভৈরব লোকাল ট্রেনটিও বন্ধ হয়ে যায়। লাকসাম-চাঁদপুরের লোকাল ট্রেন বন্ধ হয়ে যায় প্রায় ৫ বছর আগে। সর্বশেষ চাঁদপুর-লাকসামের একটি লোকাল ট্রেন কোন রকমভাবে চালিয়ে রেখেছিল রেলওয়ে কর্তৃপক্ষ। দুর্ভাগ্য জনক হলেও সত্য, এই ট্রেনটিও বন্ধ করে দেয় রেল কর্তৃপক্ষ। বর্তমানে চাঁদপুর থেকে রেলপথে সব লোকাল ট্রেন চলাচল সম্পূর্ণভাবে বন্ধ রয়েছে। যার কারণে ইলিশ মাছও ট্রেনযোগে বিভিন্ন স্থানে   পাঠানো বন্ধ রয়েছে। সব লোকাল ট্রেন বন্ধ করে দেয়ায় এবং মালবাহী বগি কিংবা মালবাহী ট্রেন না থাকায় শুধুমাত্র চাঁদপুর রেল স্টেশন থেকেই বাংলাদেশ রেলওয়ে কোটি কোটি টাকা রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে বলে মনে করেন চাঁদপুর রেল স্টেশনের হেড বুকিং কর্মকর্তা আঃ সালাম সরকার। তিনি জানান চাঁদপুর পার্সেল বুকিং অফিসটি দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে। এটিতে এখন তালা ঝুলছে। বর্তমানে একদিকে যেমন  চাঁদপুর থেকে কিংবা দেশের অন্যান্য স্থান থেকে কোন প্রকার পণ্য আনা-নেয়া করা যাচ্ছে না তেমনি চাঁদপুর জেলাসহ দক্ষিণাঞ্চলের ২১টি জেলার হাজার হাজার রেল পথের যাত্রীকে ট্রেনের অভাবে সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে।

চাঁদপুর-লাকসাম রেলপথে নানা সমস্যার কথা স্বীকার করে চট্টগ্রাম বিভাগীয় রেলওয়ে ম্যানেজার (ডি আর এম) মোঃ জাহাঙ্গীর হোসেন জানান, আসলে বুকিং ক্লার্ক সমস্যা ও জনবল সংকটের জন্য বন্ধ স্টেশনগুলো চালু করা যাচ্ছে না। তবে এসব সমস্যা সমাধান করে এ পথে ট্রেন বাড়ানোর পরিকল্পনা রয়েছে রেল কর্তৃপক্ষের। এদিকে জরুরি ভিত্তিতে বন্ধ স্টেশনগুলো চালু ও চালু স্টেশনগুলোতে লোকবল প্রদানের পাশাপাশি আগের মত লোকাল ও মালবাহী ট্রেন চালুর দাবি জানিয়েছে ভুক্তভোগী যাত্রীরা।

- কুমিল্লা নিউজ ২৪/মোঃ এমদাদুল হক রনি/১০ অক্টোবর’২০১৭

কুমিল্লা নিউজ ডেস্ক  ।।  বিশ্ব্যবরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ২৩ তম মৃত্যুবাষির্কী আজ। এ উপলক্ষে নড়াইলে সুলতান সংগ্রহশালায় নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। নড়াইল জেলা প্রশাসন এবং এসএম সুলতান ফাউন্ডেশন দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে।

এসএম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার জীবনের মূল সুর-ছন্দ খুঁজে পেয়েছিলেন বাংলাদেশের গ্রামীণ জীবন, কৃষক এবং কৃষিকাজের মধ্যে। আবহমান বাংলার সেই ইতিহাস-ঐতিহ্য, দ্রোহ-প্রতিবাদ, বিপ্লব-সংগ্রাম এবং বিভিন্ন প্রতিকূলতার মধ্যেও টিকে থাকার ইতিহাস তার শিল্পকর্মকে সবচেয়ে বেশি প্রভাবিত করেছে। তিনি ছিলেন একজন সুর সাধক এবং বাঁশিও বাজাতে সিদ্ধহস্ত।

১৯৯৪ সালের ১০ অক্টোবর মৃত্যুবরণ করেন এই শিল্পী। শিল্পীর মৃত্যুর পর নড়াইলে শিল্পীর সমাধিকে কেন্দ্র করে সুলতানের চিত্রকর্ম, ব্যবহার্য জিনিসপত্র নিয়ে গড়ে তোলা হয় সুলতান সংগ্রহশালা।

বর্তমানে শিল্পীর এই সংগ্রহশালায় নেই যথাযথ লোকবল, পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা, দুর্লভ ছবি সংরক্ষণে কার্যকর উদ্যোগ। রক্ষণাবেক্ষণের অভাবে বেশ কিছু চিত্রকর্মে ভাঁজ পড়েছে, ফাটল দেখা দিয়েছে।

২০১৬ সালে শিল্পকলা একাডেমি থেকে প্রতিনিধি দল এসে একটি চিত্রকর্ম সংস্কার কাজ করেন তারপর আর কোন উদ্যোগ নেওয়া হয়নি।

শিল্পী সুলতান ১৯৮২ সালে একুশে পদক, ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্ট আর্টিস্ট হিসেবে স্বীকৃতি, ১৯৮৬ সালে বাংলাদেশ চারুশিল্পী সংসদ সম্মাননা এবং ১৯৯৩ সালে স্বাধীনতা পদকসহ অসংখ্য পদকে ভূষিত হয়েছেন।

- কুমিল্লা নিউজ ২৪/মোঃ এমদাদুল হক রনি/১০ অক্টোবর’২০১৭

কুমিল্লা নিউজ ডেস্ক ।। এগার বছর ধরে ক্ষমতার বাইরে থাকা বিএনপির নেতাকর্মীদের সামনে আরও কঠিন সময় আসছে বলে সতর্ক করে দিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বলেছেন, ‘আমি স্পষ্ট করে বলে দিতে চাই আমাদেরকে নিজের পায়ে দাঁড়াতে হবে। সামনে আরও বিপদ আসবে। এর মধ্যেই ভবিষ্যতে আমাদেরকে বিজয় ছিনিয়ে আনতে হবে। ভবিষ্যৎ প্রজন্মের জন্য একসঙ্গে এগিয়ে যেতে হবে।’

মঙ্গলবার বিকালে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক স্মরণসভায় তিনি এসব কথা বলেন। ঐতিহাসিক শহীদ জেহাদ দিবস' ১৭ এবং ৯০ এর স্বৈরাচারবিরোধী ছাত্র গণঅভ্যুত্থানের বীর শহীদ নাজিরউদ্দিন জেহাদের ২৭ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে এ স্মরণ সভার আয়োজন করে শহীদ জেহাদ স্মৃতি পরিষদ নামের একটি সংগঠন।

৯০ এর চেতনাকে পুঁজি করে আমাদেরকে সামনের দিকে আগাতে হবে মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, ‘আমার কোমরে যদি জোর না থাকে, পায়ে যদি জোর না থাকে তাহলে আমরা সোজা হয়ে দাঁড়াতে পারব না। কেউ এসে জনগণের অধিকার প্রতিষ্ঠা করে দেবে না, গণতন্ত্র প্রতিষ্ঠা করে দেবে না। আমাদেরকেই অধিকার আদায় করে নিতে হবে। সমস্যা চিহিৃত করে আমাদেরকে জনগণের কাছে যেতে হবে। তরুণ সমাজকে একত্র করে সেই লক্ষ্যে আমাদেরকে পৌঁছাতে হবে।

সরকার কারসাজি করে প্রধান বিচারপতিকে সরিয়ে দিয়েছে এমন দাবি করে ফখরুল বলেন, ‘আজকে অত্যন্ত দুঃসময় পার করছি। বাংলাদেশের ইতিহাসে এত দুঃসময় আর কখনো আসেনি। আমাদের যা অর্জন চোখের সামনে ধ্বংস করে দিচ্ছে এই হায়েনারা। সর্বশেষ বিচার বিভাগ। ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের পর সেটাকে ধ্বংসের জন্য উঠে পড়ে লেগেছ এই সরকার। এরই ধারাবাহিকতায় ষড়যন্ত্র করে প্রধান বিচারপতিকে ছুটিতে পাঠানো হয়েছে।’

মির্জা ফখরুল ইসলাম বলেন, ‘প্রধান বিচারপতির দোষ একটাই, তিনি আইনের শাসনের কথা বলেছেন, ন্যায়ের পক্ষে, সত্যের পক্ষে কথা বলেছেন।’

আওয়ামী লীগের দিকে ইঙ্গিত করে তিনি বলেন, ‘ওরা জানে, নিরপেক্ষ সরকারের অধীনে মানুষ নিরপেক্ষভাবে ভোট দিতে পারলে কখনো তারা রাষ্ট্রক্ষমতায় আসতে পারবে না। এজন্য তারা ড্রিবলিং করে ফাঁকা মাঠে গোল দিতে চায়।’

বিএনপি মহাসচিব বলেন, ‘আমাদের আছেটা কী? বাংলাদেশের মানুষের গর্ব করার মতো আছে একটা স্বাধীনতা, ভাষা আন্দোলন। কিন্তু এই সরকার সেটাকে ধ্বংস করে একদলীয় শাসন কায়েম করতে চায়। ১৯৭৫ সালেও তারা এটা করেছে। মোড়কটা ভিন্ন কিন্তু এখন আবার ভিন্ন কায়দায় বাকশাল কায়েম করতে চায়।’ আয়োজক সংগঠনের সভাপতি ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লাহ আমানের সভাপতিত্বে এবং ডাকসুর এজিএস ও বিএনপির নির্বাহী কমিটির সদস্য নাজিম উদ্দীন আলমের পরিচালনায় এসময় আরও উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, বিশেষ সম্পাদক আসাদুজ্জামান রিপন, যুগ্ম মহাসচিব খাইরুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি প্রমুখ।

- কুমিল্লা নিউজ ২৪/মোঃ এমদাদুল হক রনি/১০ অক্টোবর’২০১৭

Page 1 of 10

দারোগা বাড়ি, উত্তর চর্থা
কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ই-মেইল: bdcomillanews24@gmail.com
নিউজ রুম: +8801976530514

প্রধান সম্পাদকঃ হুমায়ূন কবির রনি
নিউজরুম এডিটরঃ তানভীর খন্দকার দীপু
নূরুল আমিন জহির
ই-মেইলঃ editor@comillanews24.com