দখল করছে প্লাস্টিক আসবাবে কাঠের স্থান

 

      কুমিল্লা ডেক্স।।মধ্যবিত্ত ও নিম্ন-মধ্যবিত্ত পরিবারের ঘর সাজাতে কাঠের আসবাবপত্রের স্থান দখলে নিয়েছে প্লাস্টিকের রকমারি সামগ্রী। বই-খাতা, কাপড়, জুতা রাখতে প্লাস্টিকের র‌্যাক প্রায় অপরিহার্য। অতিথি আপ্যায়নে চেয়ার-টেবিল, টয়লেটের বালতি-মগের ব্যবহারও হচ্ছে দেদারছে।

খাবার ঢাকার সরপোশ থেকে শুরু করে ডাইনিং টেবিল, ওয়ারড্রপ, আলমিরাসহ গৃহ সাজানোর প্রায় সব ধরনের আসবাবপত্র এখন প্লাস্টিক দিয়ে তৈরি হচ্ছে।

একসময় প্লাস্টিক সামগ্রীর মধ্যে বালতি, বদনা, মগ ও চেয়ারই সবচেয়ে বেশি ব্যবহৃত হতো। আর গৃহের আসবাবপত্র হিসেবে ব্যবহৃত হতো কাঠের সামগ্রী। তবে এখন আর সেই চিত্র নেই। গৃহ সাজাতে কাঠের স্থান অনেকটা দখলে নিয়েছে প্লাস্টিক সামগ্রী। ফলে দেশের অভ্যন্তরে বেড়ে গেছে প্লাস্টিকপণ্যের ব্যবহার। একসময় যেখানে মাথাপিছু প্লাস্টিকের ব্যবহার ছিল এক থেকে দেড় কেজি বর্তমানে তা বেড়ে পাঁচ থেকে ছয় কেজিতে দাঁড়িয়েছে।

তবে উন্নত দেশের তুলনায় বাংলাদেশ এখনও প্লাস্টিক সামগ্রীর ব্যবহার অনেক পিঁছিয়ে রয়েছে বলে মনে করছেন এ খাতের সঙ্গে সংশ্লিষ্টরা। তারা জানিয়েছেন, আমেরিকা, সিঙ্গাপুরের মতো দেশে মাথাপিছু প্লাস্টিক সামগ্রীর ব্যবহার ১০০ কেজির ওপরে।

  

কুমিল্লা নিউজটুয়োন্টিফোরডটকম/পপি আক্তার/২২মে২০১৭


 

 

দারোগা বাড়ি, উত্তর চর্থা
কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ই-মেইল: bdcomillanews24@gmail.com
নিউজ রুম: +8801976530514

প্রধান সম্পাদকঃ হুমায়ূন কবির রনি
নিউজরুম এডিটরঃ তানভীর খন্দকার দীপু
নূরুল আমিন জহির
ই-মেইলঃ editor@comillanews24.com