শান্তনু কায়সার ও কুমিল্লা...................

মতামত   তৌহিদ তপু 05-05-2017 12:00:00 AM font size decrease font size increase font size

 

জন্ম ১৯৫০ সালের ৩০ ডিসেম্বর। পড়াশুনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগে।
উল্লেখযোগ্য প্রকাশিত বই:
কবিতা: রাখালের আত্মচরিত, শুভ সুবর্ণ জয়ন্তী
ছোটগল্প: ফুল বাসে, পাখি ডাকে
অর্ধ শতাব্দী
উপন্যাস: শকুন
নাটক: তুমি
নাট্যত্রয়ী
সম্পাদনা : খান মোহাম্মদ ফারাবী রচনাসমগ্র
প্রবন্ধ : শওকত ওসমান
বঙ্কিমচন্দ্র
তৃতীয় মীর
বাংলা কথাসাহিত্য: ভিন্ন মাত্রা
স্বর্ণ ও শুভ
নজরুল কেন নজরুল
তৃতীয় প্রজন্মের কাছে
অনুবাদ: বিদ্রোহী নাট্যতত্ত্ব: ত্রয়ী নাট্যকার।

 

প্রথম পেশা হিসেবে সময় টিভির কুমিল্লা প্রতিনিধি বাহার রায়হান শ্রদ্ধ্যেয় বাহার ভাইয়ের সহকারি হিসেবে কাজ করি প্রায় ৩ বছর । তার সাথে থাকা কালীন সময়ে সব চেয়ে বড় ও কুমিল্লার ইতিহাসে উল্যেখ যোগ্য আন্দোলন হয়েছে তনু হত্যার বিচারের দাবীতে আন্দোলন। প্রথম যেদিন কুমিল্লা ভিক্টোরীয়া কলেজ থেকে মিছিল আসে আমি মর্ডান স্কুলের সামনে কিছু ছবি তুলে নজরুল এভিনিউ এলাকার নাসির টা্‌ওয়ারের অপরদিকে একটি দোতালা স্টিডিও থেকে ছবি তুলি। আমি প্রথম কয়েক মিনিট বাকরুদ্ধ হয়ে দাড়িয়ে থাকি। আমি এর আগে কখনো এমন জনশ্রোত দেখিনি। তনুর হত্যার বিচারের আন্দোলনে আমি প্রতিদিন ছবি তুলেছি। ছবির সংখ্যা হবে প্রায় পাচ হাজার। তবে খুব খারাপ ছবি তুলি তাই পত্রিকায়(রুপসী বাংলা) বাহার ভাইয়ের ছবিগুলোই ছাপা হত। আন্দোলন চলাকালীন সময় এক ১লা বৈশাখের সাংস্কৃতিক জোটের অনুষ্ঠানে ধর্মসাগর পাড় শান্তনু কাউসার স্যারের বক্তব্য নেই। খুব সাদামাটা ভাবে স্যার জানিয়ে দিয়েছিল তারা এ বছর বৈশাখের আনন্দ উদযাপন আগের মত করবেন না। তারা ঐদিন কালো ব্যাচ ধারন করেছিল।তিনি তনু হত্যার বিচারের দাবী করেছিলেন। স্যারের মনটা খারাপ ছিল।  

 

শান্তনু কায়সার স্যারকে নিয়ে কুমিল্লার কাগজে প্রকাশ হওয়া প্রবন্ধের কিছু অংশ......

অধ্যাপনা থেকে অবসরের পর স্ত্রী সালেহা বেগমসহ প্রবাসী পুত্রদের কাছে গিয়েছিলেন কিছুটা সময় অবকাশ কাটাতে। কিন্তু প্রকৃত লেখকের তো কোনো অবকাশ যাপন হয় না। তাই প্রবাসযাপনে অসুস্থাবস্থায়ও স্থানীয় কুমিল্লার কাগজ পত্রিকায় নিয়মিত লিখে গেছেন তিরিশ ছাড়িয়েশিরোনামে আধা আত্মজৈবনিক-আধা প্রবন্ধধর্মী মুক্তরচনা। দ্রুত দেশে ফিরেছেন মুক্তিযুদ্ধের আঞ্চলিক ইতিহাস: কুমিল্লাশীর্ষক গবেষণাকর্ম শেষ করার তাগাদায়।
চাঁদপুরে জন্ম নেওয়া শান্তনু কায়সার দীর্ঘ বসবাসের শহর কুমিল্লায় সমতটনামে যে সাংস্কৃতিক সংগঠন গড়ে তুলেছিলেন, তার সর্বশেষ সভায় এ সংগঠন থেকে চালু হওয়া শহিদ ধীরেন্দ্রনাথ দত্ত স্মারক বক্তৃতার বিষয় নির্বাচন করেছিলেন ২০২১-এ মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তীর প্রাক্কালে স্বদেশ ও সমাজভাবনা। অকস্মা মৃত্যু এসে অনতি-সত্তরে তাঁকে এসব কিছু থেকেই ছিনিয়ে নিয়ে গেল। কিন্তু জীবন হ্রস্ব হলেও শিল্প তো দীর্ঘ। আমাদের সে দীর্ঘ শিল্পযাত্রায় এক জীবনের সাহিত্যকর্ম ও সক্রিয়তার গুণে শান্তনু কায়সার স্মরণীয় হয়ে থাকবেন নিঃসন্দেহে।

 

 



 

দারোগা বাড়ি, উত্তর চর্থা
কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ই-মেইল: bdcomillanews24@gmail.com
নিউজ রুম: +8801976530514

প্রধান সম্পাদকঃ হুমায়ূন কবির রনি
নিউজরুম এডিটরঃ তানভীর খন্দকার দীপু
নূরুল আমিন জহির
ই-মেইলঃ editor@comillanews24.com