দুই সপ্তাহে পরমাণুকেন্দ্র ধ্বংসের ঘোষণা উত্তর কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়া আগামী দু্ই সপ্তাহের মধ্যে তাদের পরমাণু অস্ত্র পরীক্ষা কেন্দ্র ধ্বংসের ঘোষণা দিযেছে। দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে খবর জানানো হয়েছে।


রাষ্ট্রীয় কোরিয়া সেন্ট্রাল নিউজ এজন্সি (কেসিএনএ) শনিবার এক খবরে বলেছে, পাংগাই-রি পরমাণু পরীক্ষা কেন্দ্র আবহাওয়া পরিস্থিতির ওপর নির্ভর করে মে মাসের ২৩ থেকে ২৫ তারিখের মধ্যে ধ্বংস করা হবে। এই পদক্ষেপের মধ্যে রয়েছে ওই কেন্দ্রের সব গবেষণা ভবন, পর্যবেক্ষণ কেন্দ্র নিরাপত্তা চৌকি ধ্বংস করে দেওয়া।

কেসিএনএ তাদের প্রতিবেদনে বলে, ‘পরমাণু পরীক্ষা বন্ধ করা হয়েছে এটি নিশ্চিত করতে দ্য ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অব কোরিয়ার উত্তরের পরমাণু পরীক্ষা কেন্দ্রের পরমাণু অস্ত্র ইনস্টিটিউট অন্যান্য সংশ্লিষ্ট ইনস্টিটিউটের কারিগরি পদক্ষেপ যাচাই-বাছাই করা হচ্ছে।

সংবাদ সংস্থাটি জানায়, চীন, দক্ষিণ কোরিয়া, রাশিয়া, যুক্তরাষ্ট্র যুক্তরাজ্যের সংবাদমাধ্যম সাংবাদিকদের এই পরমাণু কেন্দ্র ধ্বংস অনুষ্ঠানে উপস্থিত থাকার অনুমতি দেওয়া হবে

গত মাসে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের সঙ্গে ঐতিহাসিক বৈঠকে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন পরমাণু অস্ত্র পরীক্ষা বন্ধের ঘোষণা দিয়েছিলেন। উন আগামী মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গেও সিঙ্গাপুরে বৈঠক করতে যাচ্ছেন

-কুমিল্লানিউজডেক্স/সম্পাদনা/জেনিফার পলি/ ১৮ মে ১৮ইং

দারোগা বাড়ি, উত্তর চর্থা
কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ই-মেইল: bdcomillanews24@gmail.com
নিউজ রুম: +8801976530514

প্রধান সম্পাদকঃ হুমায়ূন কবির রনি
নিউজরুম এডিটরঃ তানভীর খন্দকার দীপু
ই-মেইলঃ editor@comillanews24.com