চুক্তির দ্বারপ্রান্তে উ. কোরিয়া-যুক্তরাষ্ট্র: ট্রাম্প

আন্তর্জাতিকডেস্ক।। ঐহিহাসিক বৈঠকে উত্তর কোরিয়ার সঙ্গে চুক্তির দ্বারপ্রান্তে পৌঁছে গেছেন বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প সাংবাদিকদের কাছে নিয়ে বিস্তারিত কিছু না বলে তাদের অপেক্ষা করতে বলেছেন। একজন মার্কিন কর্মকর্তাও সিএনএনকে একই কথা জানিয়েছেন। তবে প্রেসিডেন্টের আগে তিনি নিয়ে বিস্তারিত জানাতে রাজি হননি তিনি। দুই নেতার একান্ত বৈঠকের পর এখন দ্বিতীয় পর্বের বৈঠকে তাদের সঙ্গে মিলিত হয়েছেন দুই দেশের শীর্ষ কর্মকর্তারা। ১২ জুন, মঙ্গলবার সকালে সিঙ্গাপুরের স্যান্টোসা দ্বীপের ক্যাপেলা হোটেলে দুই নেতার করমর্দনের মধ্য দিয়ে বৈঠকটি অনুষ্ঠিত হয়। ৩৫ মিনিটের বৈঠক শেষে ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘এটা দারুণ অনুভূতি। আমরা একটি দুর্দান্ত আলোচনা করতে যাচ্ছি এবং এটি নিশ্চিতভাবেই সফল হবেকিম বলেন, ‘এটি (বৈঠক) সহজ ছিল না। অনেক বাধা অতিক্রম করে আমরা বৈঠকটি করছি।

ট্রাম্প সাংবাদিকদের জানান, উত্তর কোরিয়ার সঙ্গে একটি চুক্তির দ্বারপ্রান্তে অবস্থান করছে তার দেশ। ঐতিহাসিক বৈঠকের সাফল্য উন্নতিকে ধরে রাখতেই দুই নেতা এই চুক্তি স্বাক্ষর করতে যাচ্ছেন বলে জানিয়েছেন একজন মার্কিন কর্মকর্তাও। সিএনএনকে দেওয়া সাক্ষাতকারে তিনি বলেন, প্রেসিডেন্টে আগে তিনি এই চুক্তির বিস্তারিত কিছু বলতে চাচ্ছেন না।  
বৈঠক বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন। তিনিই বৈঠক আয়োজনে মূল ভূমিকা রেখেছেন। মুন বলেছেন, ‘গত রাতে ঘুমাতে পারিনি।কেবিনেটের এক বৈঠকে মুন বলেন, ‘আশা করি, বৈঠক সফল হবে এবং নতুন এক অধ্যায়ের সূচনা হবে।

এর আগে সব জল্পনা-কল্পনা অনিশ্চয়তার অবসান ঘটিয়ে সেন্টাসা দ্বীপে বৈঠক শুরু করেনদুই নেতা। প্রথমেই দুই দেশের পতাকার সামনে দাঁড়িয়ে হাত মেলান ট্রাম্প-কিম। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, বৈঠক শুরুর আগে ১২ সেকেন্ড সময় ধরে করমর্দন করেন তারা। 

- কুমিল্লানিউজডেক্স / সম্পাদনা/ জেনিফার পলি/ ১২ জুন ১৮ইং

দারোগা বাড়ি, উত্তর চর্থা
কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ই-মেইল: bdcomillanews24@gmail.com
নিউজ রুম: +8801976530514

প্রধান সম্পাদকঃ হুমায়ূন কবির রনি
নিউজরুম এডিটরঃ তানভীর খন্দকার দীপু
ই-মেইলঃ editor@comillanews24.com