আজ ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ভোর ৫:৩৩

কর অঞ্চল কুমিল্লায় শুরু হয়েছে আয়কর তথ্য ও সেবা মাস

Share on facebook
Share on twitter
Share on linkedin

নিজস্ব প্রতিবেদক।।
বৃহত্তর কুমিল্লা এবং বৃহত্তর নোয়াখালীর ৬টি জেলা নিয়ে গঠিত কর অঞ্চল কুমিল্লায় শুরু হয়েছে মাসব্যাপী আয়কর তথ্য ও সেবা মাস। কর অঞ্চল কুমিল্লার-২২টি সার্কেলে মেলার আদলে উৎসবমূখর পরিবেশে রিটার্ন দাখিল করতে পারবেন আয়-করদাতাগণ।

বুধবার সকালে আয়কর তথ্য সেবা মাস উদ্বোধন করেন কর অঞ্চল কুমিল্লার কর কমিশনার মো: গোলাম কবীর।

এসময় কর অঞ্চল কুমিল্লার পরিদর্শী রেঞ্জ-১ এর অতিরিক্ত কর কমিশনার মিজ্ শামিনা ইসলাম, পরিদর্শী রেঞ্জ-৩ এর যুগ্ম কর কমিশানর মো: আব্দুল মালেক, উপ কর কমিশনার সদর দপ্তর (প্রশাসন) মো: রাশেদ রেজা, উপ কর কমিশনার কৃপাসিন্ধু দাস প্রমুখ কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন। উদ্বোধনের পরেই কর অঞ্চল কুমিল্লার কর কমিশনার মো: গোলাম কবীর করদাতাদের সাথে কথা বলেন, তাদের সুবিধা অসুবিধার বিষয়ে জানতে চান। রিটার্ন দাখিল প্রক্রিয়া যাতে সুশৃঙ্খল, সহজ ও সুন্দর হয় সেজন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশনা প্রদান করেন। কোন প্রকার ভোগান্তি ছাড়া অল্প সময়ে যাতে করদাতারা তাদের কাঙ্খিত সেবা গ্রহণ করতে পারেন সেজন্য সকল ব্যবস্থা গ্রহণ করেছেন। করদাতাদের রিটার্ন পূরনের সুবিধার্থে হেল্প ডেস্ক, স্বেচ্ছাসেবী নিয়োগসহ সহযোগিতার জন্য কর্মকর্তা-কর্মচারীদের নির্দেশনা প্রদান করেছেন।

সরজমিনে গিয়ে দেখা যায়, উৎসবমূখর পরিবেশে আয়কর রিটার্ন পূরণ, দাখিল এবং প্রাপ্তি স্বীকারপত্র গ্রহণ করছেন করদাতারা। তাছাড়া নির্ধারিত বুথ থেকে নতুন করদাতারা ইটিআইন গ্রহণ করতে পারছেন। রূপালী ব্যাংকের বুথ এবং মোবাইল ব্যাংকিং এর বিকাশ পয়েন্ট থাকায় করদাতারা সহজে তাদের আয়করের টাকা প্রদান করতে পারছেন। আয়কর সদর দপ্তর থেকে জানা যায়, কর অঞ্চল কুমিল্লায় ২০২৩-২০২৪ অর্থবছরে দুই হাজার কোটি টাকার আয়কর আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সে লক্ষ্য অর্জনে কাজ করছেন কর অঞ্চল কুমিল্লার কর্মকর্তা-কর্মচারীগণ।

কর অঞ্চল কুমিল্লার সদর দপ্তর সূত্রে জানা যায়, এ বছর গত ০১ নভেম্বর ২০২৩ পর্যন্ত ছয় জেলায় নিবন্ধিত করদাতার সংখ্যা ৭ লাখ ৫৭ হাজার ৫০৫ জন। ২০২২ সালের ৩০ নভেম্বর এই সংখ্যা ছিলো ৬ লাখ ৩৬ হাজার ৫২১জন। গত এক বছরে ১ লাখ ২০ হাজার ৯৮৪ জন নতুন করদাতা কর নেটে অন্তর্ভূক্ত হয়েছেন। এদিকে প্রথম দিনে ১ হাজার ৩৪৫টি রিটার্ন দাখিল হয়েছে। কর আদায় হয়েছে ৩ লাখ ১৬ হাজার ৫৯৪ টাকা। বৃহস্পতিবার ২ নভেম্বর ৮৪৭টি রিটার্ন দাখিল হয়েছে। আয়কর আদায় হয়েছে ১৮ লাখ ৩২ হাজার ৯৫৬ টাকা।

কর অঞ্চল কুমিল্লা সূত্রে জানা যায়, জরিমানা ছাড়া রিটার্ন দাখিলের শেষ তারিখ ৩০ নভেম্বর। বিগত বছরে রিটার্ন দাখিলের সময় বাড়লেও নতুন আয়কর আইনে সময় বাড়ানোর কোন সুযোগ নেই।

সিএন/৯০

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
Scroll to Top