আজ ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১০:২৭

কুমিল্লার বিড়াল প্রেমীদের জন্য একটি বিশ্বস্ত নাম Cat’s Home বিড়ালের বাড়ি

Share on facebook
Share on twitter
Share on linkedin

কুমিল্লা প্রতিনিধি।।
কুমিল্লার বিড়াল প্রেমীদের জন্য একটি বিশ্বস্ত নাম Cat’s Home বিড়ালের বাড়ি। এখানে বিড়ালের অভিভাবকরা কোথাও বেড়াতে গেলে তাদের আদরের প্রানীটি রেখে যান Cat’s Home বিড়ালের বাড়িতে। এ জন্য তাদের দিতে হয় না কোন খরচ। এছাড়া বিড়ালের চিকিৎসার জন্য প্রতি মাসে একজন ভেট বসেন Cat’s Home বিড়ালের বাড়িতে।

বর্তমানে নবাব, সিম্বা, পেজকুনি, পুষ্প, রুড গুলিত, ব্যানজামা, ভিনিসিয়াস, জ্যাক, মিনু, ডিউক, ক্যামেলিয়া, রোনালদো, প্রিসিলা, এমবাপে, মুয়েজ্জা ও কয়েকজন অতিথিসহ ২০ জন।

দৃষ্টান্ত ফাউন্ডেশন, কুমিল্লা বিভিন্ন সামাজিক কাজের পাশাপাশি পশু-প্রানীদের ভালবেসে ০৭ ডিসেম্বর ২০২২ প্রথম চিকিৎসা ক্যাম্প করে প্রায় ৪০ টি বিড়াল ও কুকুরের চিকিৎসা প্রদান করে। এ পর্যন্ত ১১ টি ক্যাম্পে প্রায় সাড়ে ৫ শতাধিক কুকুর-বিড়ালের চিকিৎসা প্রদান করা হয়। এখানে রেসকিউ করা কুকুর বিড়ালের চিকিৎসা ফ্রি করা হয়। মানবিক কারনে ভেট মারুফ হাসান ইমরান কিছু ছাড় দিয়ে চিকিৎসা প্রদান করেন। দৃষ্টান্ত ফাউন্ডেশন, কুমিল্লা পশু প্রানীদের ভালবেসে এই চিকিৎসা ক্যাম্পের আয়োজন করছে।

Cat’s Home বিড়ালের বাড়ি এর স্বত্তাধিকারী মোহাম্মদ সাইফ উদ্দিন রনী জানান, সামাজিক যোগাযোগ মাধ্যমে ২ টা বিড়াল এডপশনের পোস্ট দেখে তার বিড়াল পোষার শখ হয়। যোগাযোগ করে এক ডাক্তারের কাজ থেকে নবাব-সিম্বা নামের তার আদরে ২ টা বিড়াল এডপশন নিয়ে শুরু করেন বিড়াল পোষা।

তিনি আরো জানান, প্রথমদিকে শখের বসে কুমিল্লা, নারায়নগঞ্জ, সাভারের বিরুলিয়া, মীরপুর শেওরাপাড়া থেকে কয়েকটি বিড়াল সংগ্রহ করলেও কিছু মানুষের অনুরোধ রাখতে গিয়ে বর্তমানে বিড়ালের সংখ্যা ১৫ টি। মাঝে মাঝে বিপদগ্রস্ত বিড়ালের অভিভাবকরা তাদের প্রিয় পোশা প্রানীটিকে Cat’s Home বিড়ালের বাড়ি তে রেখে যায় নিরাপদ আশ্রয় ভেবে। এ জন্য কোন থাকা, খাওয়া, চিকিৎসা ফ্রি করা হয়। কোন প্রকার খরচ কারো থেকে নেয়া হয় না।

বিড়াল প্রেমী লাকি রহমান জানান, কুমিল্লায় বিড়ালের ভাল চিকিৎসক কম। তাছাড়া সার্জারি করার মতো ভেট পাওয়া যেত না। Cat’s Home বিড়ালের বাড়িতে ক্যাম্প করার কারনে বিড়ালের অভিভাবকরা বিড়ালের চিকিৎসার প্রতি সচেতন হচ্ছেন।

আরেক বিড়াল প্রেমী শায়লা শিলা জানান, আমরা কোথাও বিড়াল কুকুরকে অসহায় অবস্থায় দেখলে রেসকিউ করি। রেসকিউ করার পর চিকিৎসা দেয়া কঠিন ছিল। Cat’s Home বিড়ালের বাড়িতে ক্যাম্প হওয়ায় আমরা বিনা পয়সায় চিকিৎসার সুযোগ পাচ্ছি।

ভেট মারুফ হাসান ইমরান জানান, সামাজিক যোগাযোগ মাধ্যমে সাইফ উদ্দিন রনীর ভাইয়ের পোস্ট দেখে মানবিক কারনে তিনি ওনার ডাকে সারা দিলেন। কুমিল্লায় পোষা প্রানীদের প্রতি তাদের অভিভাবকদের আন্তরিকতা দেখে তিনি অভিভুত।

নিজের কষ্টের কথা বলতে না পারা এই অসহায় প্রানীরা যেন বিনা চিকিৎসা বা ভুল চিকিৎসায় মারা না যায়, তার জন্য কাজ করে যাব ইনশালাল্লাহ। সহযোগিতা পেলে এই প্রানীদের জন্য একটা চিকিৎসা কেন্দ্র খোলার পরিকল্পনা আছে দৃষ্টান্ত ফাউন্ডেশন, কুমিল্লার । সারাদেশে অসহায় পশু-প্রানী উদ্ধারে অনেক টিম কাজ করে। অনেক জায়গায় টিমের স্পনসর থাকলেও কুমিল্লায় কাজ করা টিম তেমন স্পনসর নাই। অর্থের অভাবে প্রয়োজনী সরঞ্জাম কিনতে পারে না। নিজেরা অর্থের ব্যবস্থা করে উদ্ধার কাজ করতে হয় তাদের। বিত্তবানদের প্রতি উদ্ধার টিমকে স্পনসর করে অসহায় পশু-প্রানীদের পাশে দাড়ানোর আহবান জানান দৃষ্টান্ত ফাউন্ডেশন, কুমিল্লা ও Cat’s Home বিড়ালের বাড়ি’র সাইফ উদ্দিন রনী ।

সিএন/৯০

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
Scroll to Top