বাংলা সংস্কৃতি বলয়ের মুখপত্র ”বাসব”এর পাঠ প্রতিক্রিয়ার আলোচনা সভা

Share on facebook
Share on twitter
Share on linkedin

কুমিল্লা প্রতিনিধি ।।
বাংলা সংস্কৃতি বলয়ের মুখপত্র ‘বাসব’ এর পাঠ প্রতিক্রিয়ার আয়োজন করা হয়। বৃহস্পতিবার (১১ জুলাই) সন্ধ্যায় কবি নজরুল ইন্সটিটিউট কেন্দ্র কুমিল্লায় এ অনুষ্ঠানের আয়োজন করে বাংলা সংস্কৃতি বলয় এর কুমিল্লা সংসদ।

অনুষ্ঠানের শুরুতেই বাংলা সংস্কৃতি বলয়ের নাট্য সচিব, পশ্চিম বঙ্গের তপেশ ভট্টাচার্যের সদ্য প্রয়ানে শোক প্রস্তাব পাঠ করেন বিশ্ব কমিটির নির্বাহী সদস্য শাহ মুজিবুল হক ও জীবনী পাঠ করেন ঢাকা সংসদ এর সাধারণ সম্পাদক ফয়সল আহমেদ অনন্ত। এরপর প্রয়াত তপেশ ভট্টাচার্যের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধার্ঘ্য জানানো হয়।

বাসব এর উপদেষ্টা সম্পাদক অধ্যাপক রীতা চক্রবর্তীর স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে এযাবৎ তিনটি প্রকাশনা নিয়ে আলোচনায় অংশগ্রহণ করেন অধ্যাপক শ্যামাপ্রসাদ ভট্টাচার্য, বীর মুক্তিযোদ্ধা ড. আলী হোসেন চৌধুরী, এডভোকেট সৈয়দ নুরুর রহমান, শেখ ফরিদ, অধ্যাপক শাহীন শাহ এবং বিশ্ব কমিটির মহাসচিব কাজী মাহতাব সুমন। কুমিল্লা সংসদের আহবায়ক রুবেল কুদ্দুসের সভাপতিত্বে ও সদস্য সচিব এস এম আল মামুন ও সংস্কৃতিজন রাইয়ানুল জান্নাত রোজার সঞ্চালনায় আলোচনা শেষে সঙ্গীত পরিবেশন করেন সংগীত শিল্পী কমল চন্দ্র দাস ও নীপা সরকার।

শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলা সংস্কৃতি বলয় বিশ্ব কমিটির নির্বাহী সদস্য ক্রীড়া সংগঠক দেলোয়ার হোসেন জাকির, সাংবাদিক দেলোয়ার হোসাইন আকাইদ, কোষাধ্যক্ষ মো: আল আমিন। এছাড়াও শুভেচ্ছা জানান জেলা কালচারাল অফিসার আয়াজ মাবুদ এবং আবৃত্তি সংসদ কুমিল্লার সভাপতি তাহমিনা বেগম।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গ্রাম থিয়েটার চট্টগ্রাম বিভাগীয় সমন্বয়কারী এজহারুল হক মিজান সহ কুমিল্লার সামজিক এবং সাংস্কৃতিক অঙ্গনের সাধুজনরা।

পাঠ প্রতিক্রিয়া অনুষ্ঠানে বক্তারা বাসব এর তিনটি সংখ্যার বিভিন্ন লেখা নিয়ে পর্যালোচোনা করেন এবং বাংলা সাহিত্যের বিকাশ এর জন্য এমন গবেষণা ধর্মী প্রকাশনার প্রশংসা করেন।

এআই/কুমিল্লা নিউজ২৪

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
Scroll to Top