কুমিল্লা বোর্ডে এইচএসসিতে বেড়েছে জিপিএ-৫ পাসের হার ৭১.১৫%

Share on facebook
Share on twitter
Share on linkedin

কুমিল্লা প্রতিনিধি।।
প্রকাশিত হল চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল। এ বছর কুমিল্লা শিক্ষা বোর্ডে পাসের হার ৭১ দশমিক ১৫ শতাংশ। জিপিএ ৫ পেয়েছেন ৭ হাজার ৯২২ জন।
মঙ্গলবার (১৫ অক্টোবর) ১১টায় কুমিল্লা শিক্ষাবোর্ড মিলনায়তনে ফলাফল প্রকাশ করেন চেয়ারম্যান ড. নিজামুল করিম। পরে কুমিল্লা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত হয় ফলাফল।

জানা গেছে, কুমিল্লা শিক্ষা বোর্ডে থেকে ২০২৪ সালে ১ লাখ ১২ হাজার ৩১২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। যার মধ্যে ৭৯ হাজার ৯০৫ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়। জিপিএ ৫ পেয়েছেন ৭ হাজার ৯২২ জন। যা মোট ফলাফলের ৭ দশমিক ০৫৪ শতাংশ।
এ বছর কুমিল্লা শিক্ষা বোর্ড থেকে পরীক্ষায় অংশগ্রহণ করেছে ৪৬ হাজার ৯৪১ জন ছাত্র ও ৬৩ হাজার ৬৩৯ জন ছাত্রী। এর মধ্যে ৪৮ হাজার ৬৫ জন ছাত্রের মধ্যে পাশ করেছে ৩২ হাজার ৫৫৮ জন ও ৬৪ হাজার ২৪৭ জন ছাত্রীর মধ্যে পাস করেছে ৪৭ হাজার ৩৪৭ জন। জিপি-৫ পেয়েছে ২ হাজার ৯৬৮ জন ছাত্র ও, ৪ হাজার ৯৫৪ জন ছাত্রী।
এছাড়া কুমিল্লা শিক্ষাবোর্ডের অধীন ছয় জেলায় শতভাগ পাস করেছে ১০টি কলেজ। কোনো শিক্ষার্থী পাস করেননি, এমন শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে চারটি।
এর আগে ২০২৩ সালে এ বোর্ডে পাসের হার ছিল ৭৫ দশমিক ৩৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিল ৫ হাজার ৬৫৫ জন। ২০২২ সালে পাসের হার ছিল ৯০ দশমিক ৭২ শতাংশ। জিপিএ-৫ ছিল ১৪ হাজার ৯৯১ জন।

উল্লেখ্য, গত ৩০ জুন এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। এতে পরীক্ষার্থী ছিলেন ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। প্রথম প্রকাশিত রুটিন অনুযায়ী ৮ দিন পরীক্ষা হওয়ার পর কোটা সংস্কার আন্দোলন ঘিরে সৃষ্ট পরিস্থিতিতে ১৮ জুলাইয়ের সব পরীক্ষা স্থগিত করা হয়। এরপর তিন দফায় পরীক্ষা স্থগিত করে সরকার।

আই/

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
Scroll to Top