আজ ২৬শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, দুপুর ১২:৩০

বর্ণিল আয়োজনে ভিক্টোরিয়া কলেজের ১২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

Share on facebook
Share on twitter
Share on linkedin

কুমিল্লা প্রতিনিধি।।
বর্ণিল আয়োজনে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ১২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে।

শুক্রবার সকালে কলেজের প্রতিষ্ঠাতা রায় বাহাদুর আনন্দ চন্দ্র রায়ের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন, কেক কেটা ও বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রার মাধ্যমে দিনটি উদযাপন করা হয়।

দক্ষিণ পূর্ব বাংলার শ্রেষ্ঠ এ বিদ্যাপিঠটি ১৮৯৯ সালে প্রতিষ্ঠিত হয়ে দেশে-বিদেশে বেশ খ্যাতি অর্জন করেছে। প্রাচীনত্বের বিচারে পূর্বাঞ্চলীয় অন্ধকার যুগের শিক্ষা-সংস্কৃতি, ইতিহাস-ঐতিহ্যের ধারক ও বাহক এ কলেজ। ১৯৫২ সালের ভাষা আন্দোলন ও ১৯৭১ সালের স্বাধীনতা সংগ্রামে এর ভূমিকা ছিলো অনন্য। মহান মুক্তিযোদ্ধে ভিক্টোরিয়ার ৩৩৪ ছাত্র অংগ্রহণ করেছিলেন। তাদের মধ্যে ৩৫ জন শহিদ হয়েছেন।

কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খানের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন, কলেজের উপাধ্যক্ষ মৃনাল কান্তি গোস্বামী, শিক্ষক পরিষদ সম্পাদক মোহাম্মদ মঈন উদ্দীনসহ শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীবৃন্দ।

এসময় কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান বলেন, ইতিহাসের ধারক ও বাহক অবিভক্ত ভারত বর্ষের প্রাচীন এ বিদ্যাপিঠ। শুধু শিক্ষা বিস্তারে নয় এ অঞ্চলের সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক পরিবেশ উন্নয়নে এ কলেজটি ভূমিকা চির স্মরনীয়। এ কলেজটি শিক্ষাবিদ, রাজনীতিবিদ, সাংবাদিকসহ অগনিত আলোকিত মানুষ জন্ম দিয়েছে।

এক সময় এই ভিক্টোরিয়ার ক্যাম্পাসে উপমহাদেশের বিখ্যাত সংগীতজ্ঞ শচীন দেববর্মণ, সত্যেন্দ্রনাথ বসু, ফরিদ উদ্দিন খাঁ, অদ্বৈত্য মল্লবর্মণ, ধীরেন্দ্রনাথ দত্ত, অধ্যাপক রফিকুল ইসলাম, হানিফ সংকেত, আবু হাসান শাহরিয়ারের মতো অসংখ্য খ্যাতনামদের পদচারণায় মুখরিত হয়েছে।

তাদেকে ছাড়াও উল্লেখ্যযোগ্য কয়েকজন হলেন, অর্থ মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল এমপি, রাজনীতিবিদ ও বহু শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা আফজল খান, বাংলাদেশের ২২তম প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, ইসলামি চিন্তাবিদ ও রাজনীতিবিদ আহমদ আবদুল কাদের, হাজীগঞ্জ-শাহরাস্তির সংসদ সদস্য বীর উত্তম রফিকুল ইসলাম, কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আ. ক. ম. বাহাউদ্দিন বাহার, চৌদ্দগ্রামের সংসদ সদস্য মুজিবুল হক মুজিব, চান্দিনার সংসদ সদস্য খ্যাতনামা চিকিৎসক প্রান গোপাল দত্ত, কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র আরফানুল হক রিফাত, সঙ্গীত শিল্পী আসিফ আকবর, বাংলাদেশি মডেল ও অভিনেত্রী বিদ্যা সিনহা সাহা মীম, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি প্রেসিডেন্ট সন্তু লারমাসহ অসংখ্য খ্যাতনামাদের পদচারণায় মুখরিত হয়েছে ভিক্টোরিয়ার ক্যাম্পাস।

শহরের কান্দিরপাড় রানী দীঘির পাড়ে কলেজের উচ্চমাধ্যমিক শাখা এবং ধর্মপুরে অনার্স-ডিগ্রি শাখা অবস্থিত। প্রায় ২৯ হাজার শিক্ষার্থীর পদচারণায় মুখর থাকে এর ক্যাম্পাস। ২২টি বিষয়ে অনার্স ও ১৮টি বিষয়ে মাস্টার্স পড়ানো হয় এখানে। রয়েছে ১২টি সক্রিয় সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। সংগঠনগুলো শিক্ষা ও সংস্কৃতির বিকাশে অবদান রাখছে ব্যাপক।

সিএন/৯০

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  
Scroll to Top