আজ ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ভোর ৫:২৯

হল ছাড়ার নির্দেশ প্রত্যাখ্যান কুবি শিক্ষার্থীদের: বিক্ষোভে উত্তাল ক্যাম্পাস

Share on facebook
Share on twitter
Share on linkedin

কুমিল্লা প্রতিনিধি।।
অনির্দিষ্টকালের জন্য কুমিল্লা বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা ও বিকাল ৫টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশের প্রতিবাদ জানিয়ে ক্যাম্পাসে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। এ সময় তারা ভিসির বাংলোতে ইটপাটকেল নিক্ষেপ করেন এবং প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেন।

বুধবার (১৭ জুলাই) দুপুর ১টার শেখ হাসানা হলের সামনে থেকে এ বিক্ষোভ শুরু করে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈনের বাসবভনের সামনে গিয়ে বিভিন্ন স্লোগান দিতে দেখা গেছে।
আন্দোলনকারী একাধিক শিক্ষার্থীর সঙ্গে কথা বলে জানা যায়, কোট সংস্কার ইস্যুতে সারাদেশে আমাদের আন্দোলন চলছে। মঙ্গলবার পুলিশ এবং ছাত্রলীগের গুলিতে আমাদের ৬ জন ভাই নিহত হয়েছে। আমাদের শোকের মধ্যে বিশ্ববিদ্যায় প্রশাসন আজ দুপুরে হঠাৎ করে অনির্দিষ্টকালের জন্য কুমিল্লা বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে। এমনকি বিকাল ৫টার মধ্যে আমাদের হল ছাড়ার নির্দেশ দিয়েছেন। সরকারের সঙ্গে হাত মিলিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের অন্যায় আদেশ চাপিয়ে দিয়ে দিচ্ছেন। এটি কোন ভাবেই আমরা মেনে নিবো না। এক কথায় বললে আমরা হল ছাড়বো না।

এ সময় শিক্ষার্থীরা “হল করো বাপের না, হল আমরা ছাড়ছি না,” “দিয়েছিতো রক্ত, আরো দিবো রক্ত,” আমার সোনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই,” “মেধা না কোটা, মেধা মেধা” বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই,” “আমার ভাইয়ের রক্ত, মিথা যেতে দিবো না,”

বিশ্ববিদ্যালয় সূত্র মতে, কোটা সংস্কার আন্দোলন ঘিরে সংঘর্ষ এবং ঢাকা, চট্টগ্রাম ও রংপুরে প্রাণহানির ঘটনায় সারাদেশে উদ্ভূত পরিস্থিতির কারণে বুধবার (১৭ জুলাই) সকাল ১১টায় থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ৯৮ তম জরুরি সিন্ডিকেট সভায় অনুষ্ঠিত হয়। সভায় অনির্দিষ্টকালের জন্য কুমিল্লা বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়। একই সঙ্গে বিকাল ৫টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়।

এর আগে, মঙ্গলবার রাতে শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় দেশের সব পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয় অধিভুক্ত মেডিকেল, টেক্সটাইল, ইঞ্জিনিয়ারিং ও অন্যান্য কলেজসহ সব কলেজের শিক্ষা কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত হয়। একই সঙ্গে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে আবাসিক হল ত্যাগের নির্দেশনা দিয়ে নিরাপদ আবাসস্থলে অবস্থানের নির্দেশনা দেওয়া হয়।

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০  
Scroll to Top