আজ ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৬:৫৫

রাশিয়া মূল্যসীমা মেনে চলা দেশগুলোর কাছে তেল বিক্রি নিষিদ্ধ করেছে

Share on facebook
Share on twitter
Share on linkedin

শেখনিউজ রিপোর্ট: ইউক্রেনে মস্কোর আগ্রাসনের প্রতিক্রিয়ায় পশ্চিমা দেশগুলির বেঁধে দেয়া মূল্যসীমা মেনে চলা দেশ এবং সংস্থাগুলিতে তেল বিক্রি নিষিদ্ধ করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একটি ডিক্রি জারি করেছেন।

মঙ্গলবার পশ্চিমাদের প্রাইস ক্যাপ নিয়ে মস্কো তার দীর্ঘ প্রতীক্ষিত প্রতিক্রিয়া দিয়েছে; যাতে ১ ফেব্রুয়ারি থেকে যে দেশগুলি ক্যাপ মেনে চলে তাদের উপর পাঁচ মাসের জন্য অশোধিত তেল এবং তেল পণ্য সরবরাহ নিষিদ্ধ করা হয়েছে ।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সাতটি প্রধান বিশ্বশক্তির গোষ্ঠী, ইউরোপীয় ইউনিয়ন এবং অস্ট্রেলিয়া ৫ ডিসেম্বর থেকে রাশিয়ান সমুদ্রবাহিত অপরিশোধিত তেলের প্রতি ব্যারেল ৬০ ডলার মূল্য নির্ধারণ করে দিয়েছিল।

এছাড়াও রাশিয়ান অপরিশোধিত তেলের সমুদ্রপথে সরবরাহের উপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা দিয়েছিল, যার লক্ষ্য ছিল যাতে রাশিয়া উচ্চ মূল্যে তৃতীয় দেশগুলির কাছে তেল বিক্রি করে নিষেধাজ্ঞা উপেক্ষা করতে না পারে।

তবে পুতিনের দেয়া এই ডিক্রির ফলে তেলের বাজারে তাৎক্ষণিক প্রভাব ফেলেছে এবং অপরিশোধিত তেলের দাম ইতিমধ্যেই বৃদ্ধি পেয়েছে।

উল্লেখ্য সৌদি আরবের পরে রাশিয়াই হচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তেল রপ্তানিকারক দেশ এবং রাশিয়ার তেল বিক্রয়ে বাধা এবং রাশিয়ার পক্ষ থেকে সরবরাহ বন্ধ করার ফলে বিশ্বব্যাপী জ্বালানি সরবরাহে সুদূরপ্রসারী এবং ক্ষতিকর প্রভাব পরবে বলে বিশেষজ্ঞদের অভিমত।

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
Scroll to Top