আজ ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, দুপুর ১:৪৮

আমরা নিজের অজান্তেই আমাদের আয়ু কমিয়ে ফেলছি – ডা. মজিবুর রহমান

Share on facebook
Share on twitter
Share on linkedin

কুমিল্লা প্রতিনিধি।।
কুমিল্লা জেলার সাবেক সিভিল সার্জন ডা. মজিবুর রহমান বলেন, আমরা আমাদের স্বাস্থ্যের ব্যাপারে সচেতন না হওয়ার কারণে আমরা নিজের অজান্তেই আমাদের আয়ু কমিয়ে ফেলছি। আর, যক্ষা হচ্ছে একটি মহামারীর মতো রোগ। এটি একটি জনস্বাস্থ্য সমস্যা। কেউ যক্ষা রোগে আক্রান্ত হলে সে নিজেই ঝুঁকি হিসেবে কাজ করে, কারণ তার মাধ্যমেই রোগ ছড়াবে। গতকাল বুধবার (৬ সেপ্টেম্বর) সকালে নগরীর কান্দিরপাড়স্থ একটি রেস্টুরেন্টে বাংলাদেশ জাতীয় যক্ষা নিরোধ সমিতি (নাটাব) এর আয়োজিত কুমিল্লা জেলার বিভিন্ন মসজিদের ইমাম ও খতিবদের সাথে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে কুমিল্লা জেলার সাবেক সিভিল সার্জন ডা. মজিবুর রহমান এসব কথা বলেন।

এসময় তিনি আরো বলেন, যারা ধুমপায়ী, যারা অপুষ্টিতে ভোগে, যারা মধ্যপায়ী তাদের যক্ষা আক্রান্তের ঝুঁকি বেশি। আমাদের দেশে বছরে গড়ে প্রতি লাখে ২২১ জন লোক যক্ষায় আক্রান্ত হয়, এর মধ্যে গড়ে সুস্থ হয় ২৪ জন। নিয়মিত ও মাত্রানুযায়ী ঔষধ সেবন করলে যক্ষা থেকে মুক্তি পাওয়া যায়। আর একজন যক্ষা রোগী যদি চিকিৎসা না নেয়, তাহলে সে সর্বোচ্চ ৩ বছর বাঁচবে আবার একজন যক্ষা রোগী আরো ১৫ জন সুস্থ্য মানুষকে যক্ষায় আক্রান্ত করতে পারে। একসময় যক্ষা হলে দীপান্তর করে দিতো, কিন্তু এখন যুগ পাল্টেছে। সরকার বিনামূল্যে ঔষধ দিচ্ছে। আমাদেরকে নিয়মিত পুষ্টিকর খাবার খেতে হবে।

নাটাব কুমিল্লা জেলা শাখার সাংগঠনিক সম্পাদক শাহাজাদা এমরানের সঞ্চালনায় ও নাটাব কুমিল্লা জেলা শাখার সংগঠক কুমিল্লা মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ ডাঃ মোসলেহ উদ্দিন আহমেদের সভাপতিত্বে মতবিনিময় সভায় অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন, নাটাব কুমিল্লা জেলা শাখার সহ সভাপতি সাংবাদিক আবুল হাসানাত বাবুল, কুমিল্লা বক্ষব্যাধি হসপিটালের জুনিয়ার কনসালট্যান্ট ডাঃ মিজানুর রহমান, নাটাব কুমিল্লা জেলা শাখার সদস্য ডাঃ অঙ্কুর দত্ত, নাটাব কুমিল্লার জুনিয়র সম্পাদক আলী আকবর মাসুম, নাটাব কুমিল্লার প্রোগ্রাম অফিসার মাসুদ হাছান।

এসময় আরো উপস্থিত ছিলেন, কুমিল্লা সদরের আশ্রাফপুর মীর পুকুরপাড় জামে মসজিদের ইমাম মোঃ রফিকুল ইসলাম, আদর্শ সদর উপজেলার পশ্চিম মাঝিগাছা জামে মসজিদের মোহাম্মদ গোলাম জিলানীসহ জেলার বিভিন্ন মসজিদের ঈমাম ও খতিববৃন্দ।

মতবিনিময় সভার পরে নাটাব কুমিল্লা জেলা শাখার সভাপতি ডাঃ হেদায়েত উল্লাহ ও সাধারণ সম্পাদক ডাঃ গোলাম শাহজাহানের শারীরিক সুস্থতা চেয়ে দোয়া ও মোনাজাত করা হয়।

সিএন/৯০

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
Scroll to Top