আজ ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বিকাল ৩:১০

কুমিল্লা জেলা পুলিশের উদ্যোগে ” মুজিব একটি জাতির রুপকার” চলচ্চিত্রের ২দিনব্যাপী প্রদর্শনী

Share on facebook
Share on twitter
Share on linkedin

সুমন চিশতী।।
গতকাল ১৮ অক্টোবর ২০২৩ জেলা শিল্পকলা একাডেমি, কুমিল্লায় স্বাধীনতার মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবন নিয়ে বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত ‘মুজিব একটি জাতির রূপকার’ শীর্ষক চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়। জেলা পুলিশ, কুমিল্লার উদ্যোগে এই চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠানটি আয়োজিত হয়।

এই দিনে জেলা শিল্পকলা একাডেমিতে ‘মুজিব: একটি জাতির রূপকার’ শীর্ষক চলচ্চিত্রটির (সকাল ১০:৩০ ঘটিকা, বিকাল ০৩:০০ ঘটিকা এবং সন্ধ্যা ০৬:৩০ ঘটিকা) মোট ৩টি শো প্রদর্শিত হয়।

উক্ত চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠানে উপস্থিত থেকে চলচ্চিত্রটি উপভোগ করেন কুমিল্লার সিনিয়র জেলা ও দায়রা জজ জনাব মোঃ হেলাল উদ্দিন, জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট জনাব খন্দকার মু: মুশফিকুর রহমান, কুমিল্লা জেলার সুযোগ্য পুলিশ সুপার জনাব আব্দুল মান্নান বিপিএম (বার) সহ কুমিল্লা জেলার বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাবৃন্দ, পরিবারবর্গ, বীর মুক্তিযোদ্ধাগণ, জনপ্রতিনিধিবৃন্দ, রাজনৈতিকগণ, সাংস্কৃতিক কর্মী, সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ সহ জেলার সকল শ্রেণি পেশার মানুষ।

চলচ্চিত্র প্রদর্শনীর প্রথম ২টি শো’তে কুমিল্লা মহানগরীর ১০টি স্কুল, মাদ্রাসার দুই সহস্রাধিক ছাত্র-ছাত্রী সহ নানা শ্রেণি পেশার প্রায় তিন হাজারেরও বেশি দর্শক চলচ্চিত্রটি উপভোগ করে আবেগ ও উচ্ছাস প্রকাশ করেন। এই বায়োপিকে টুঙ্গিপাড়ায় জন্ম নেয়া শিশু খোকার বঙ্গবন্ধু হয়ে উঠা, পাঁচ দশকে একটি দেশ ও জাতিকে স্বাধীনতা উপহার দেওয়া, বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের অসামান্য ত্যাগ, বঙ্গবন্ধুর নেতৃত্ব ধাপে ধাপে গড়ে ওঠা এবং বঙ্গবন্ধু যেভাবে হিমালয়সম ব্যক্তিত্বে পরিণত হন সেটাকে খুব সফলভাবে ধারণ করতে পেরেছে।

চলচ্চিত্রটি উপভোগ করে শিক্ষার্থীরা বলেন ‘দাদা-দাদি ও মা-বাবার কাছে লেখাপড়ার অবসরে বঙ্গবন্ধুর জীবনী নিয়ে অনেক গল্প শুনেছি। সেসব গল্পের সাথে এই সিনেমাটির অনেক মিল খুঁজে পেলাম। আমাদের মধ্যে বঙ্গবন্ধু ও স্বাধীনতা যুদ্ধ সম্পর্কে একটি বাস্তব ধারনা সৃষ্টি হয়েছে। যা আমাদের আগামী দিনে খুবই উপকারে আসবে।”

বিখ্যাত পরিচালক শ্যাম বেনেগাল পরিচালিত এই ছবিটি সকল বয়সী দর্শকদের মন ছুঁয়ে গেছে। উপস্থিত দর্শকদের অনেকেই উচ্ছ্বসিত হয়েছেন, আবেগপ্রবণ হয়েছেন।
চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজক কুমিল্লা জেলার পুলিশ সুপার বলেন, ‘ বঙ্গবন্ধু আমাদের আইডল, আমাদের অবিনাশী চেতনার বাতিঘর। সকল দর্শক বিশেষত নতুন প্রজন্ম যেন বঙ্গবন্ধুর অসীম দেশপ্রেম, আত্নত্যাগ, সাহসিকতা ও ন্যায্যতা উপলব্ধি করতে পারে সে জন্যেই জেলা পুলিশের এই’ উদ্যোগ।

কুমিল্লার অনেকেই ছবিটির মাধ্যমে অনেক অজানা ইতিহাস জেনেছেন মর্মে মতামত দিয়েছেন। চলচ্চিত্রটি সকলেরই দেখা উচিত বলে জানিয়েছেন। দেশের ইতিহাস, বঙ্গবন্ধুর ইতিহাস সকলকে জানার সুযোগ করে দেয়ার এই অনন্য উদ্যোগ নেয়ার জন্যে জেলা পুলিশের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন প্রদর্শনীতে আগত দর্শকবৃন্দ।
জেলা পুলিশের আয়োজনে এই চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠানটি ২য়দিনের মতো আজো চলবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
Scroll to Top