ক্যাম্পাসে ছাত্রদলের মিছিল, ‘রাজনীতি নিষিদ্ধ’ প্রতিবাদে শিক্ষার্থীদের বিক্ষোভ

Share on facebook
Share on twitter
Share on linkedin

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ ক্যাম্পাসে ছাত্রদলের মিছিলের প্রতিবাদে শিক্ষার্থীরা বিক্ষোভ করেছে। আজ মঙ্গলবার তোলা

শিক্ষার্থীরা দাবি করেন, সোমবার মৌন মিছিলের নামে ক্যাম্পাসে শোডাউন ও ছাত্রী মিলনায়তনে বিনা অনুমতিতে প্রবেশ করেছে ছাত্রদল। তবে ছাত্রদল নেতাদের ভাষ্য, ক্যাম্পাসে ছাত্ররাজনীতি নিষিদ্ধ হলেও ছাত্র শিবির বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে রাজনৈতিক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে। ছাত্র শিবিরের নেতা-কর্মীরাই ছাত্রদলের বিরুদ্ধে মিছিল করেছেন।

একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুয়ায়ী, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজে সব ধরনের ছাত্ররাজনীতি নিষিদ্ধ। এমন পরিস্থিতির মধ্যেই গতকাল সোমবার কলেজ ক্যাম্পাসে রাজনৈতিক ব্যানার নিয়ে মিছিল করেছে ছাত্রদল। এ ঘটনার প্রতিবাদে আজ মঙ্গলবার দুপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও শিক্ষার্থীদের ব্যানারে কলেজে বিক্ষোভ মিছিল করা হয়েছে।

মঙ্গলবার মিছিলে অংশ নেওয়া শিক্ষার্থীরা জানান, গত ৭ আগস্ট সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে আবেদনের পরিপ্রেক্ষিতে ভিক্টোরিয়া সরকারি কলেজে সব ধরনের ছাত্ররাজনীতি নিষিদ্ধ ঘোষণা করে একাডেমিক কাউন্সিল। কিন্তু সোমবার সিদ্ধান্ত না মেনে ক্যাম্পাসে মহড়া দেয় ছাত্রদল। এ ঘটনার প্রতিবাদে আজ দুপুরে বিক্ষোভ মিছিল করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনসহ শিক্ষার্থীরা। এ সময় কলেজের কলা ভবনের সামনে থেকে ছাত্রদলের টাঙানো ব্যানার ছিঁড়ে ফেলা হয়। তাঁদের মিছিলের পরপরই একই স্থানে অবস্থান নেন ছাত্রদল নেতা-কর্মীরা। তবে সেখানে কোনো সংঘর্ষের ঘটনা ঘটেনি।

মিছিলে অংশ নেওয়া শিক্ষার্থী জুলেখা আক্তার বলেন, সোমবার মেয়েদের কমন রুমে (ছাত্রী মিলনায়তন) ১৫-২০ জন বহিরাগত লোক প্রবেশ করেন। মেয়েরা তখন অপ্রস্তুত ছিলেন। মেয়েদের রুমে ছেলেদের প্রবেশ নিষেধ। তাঁরা কেন এভাবে কমন রুমে প্রবেশ করবেন? সেখানে তো শিক্ষকেরাও প্রবেশ করেন না।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের সমন্বয়ক মো. জাহিদুল ইসলাম বলেন, ‘ক্যাম্পাসে ছাত্ররাজনীতি নিষিদ্ধ হওয়ার পরও তারা (ছাত্রদল) রাজনৈতিক ব্যানার নিয়ে শোডাউন ও ছাত্রী মিলনায়তনে বিনা অনুমতিতে প্রবেশ করে। এতে ছাত্রীরা বিব্রতকর পরিস্থিতিতে পড়েন। এ ঘটনার প্রতিবাদে সাধারণ শিক্ষার্থীদের নিয়ে আমরা মিছিল করেছি।’

ফখরুল ইসলাম বলেন, ‘বৈষম্যবিরোধী আন্দোলন কী শুধু শিবিরই করেছে, আমরা করিনি? তাহলে শিবির ক্যাম্পাসে রাজনীতি করতে পারলে আমরা কেন পারব না?’

জানতে চাইলে কুমিল্লা মহানগর ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি ফখরুল ইসলাম বলেন, সোমবার বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদের পঞ্চম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মৌন মিছিলের আয়োজন করে ভিক্টোরিয়া সরকারি কলেজ শাখা ছাত্রদল। তাদের আমন্ত্রণে তাঁরা সেখানে গিয়েছিলেন। আর অধ্যক্ষের অনুমতি নিয়েই মৌন মিছিল করা হয়েছে। মূল কথা হলো, ছাত্রশিবির বিষয়টি নিয়ে রাজনীতি করছে। ক্যাম্পাসে রাজনীতি নিষিদ্ধ, এটা বলে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে শিবির তাদের রাজনৈতিক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে।

কলেজের অধ্যক্ষ আবুল বাশার ভূঞা বলেন, ‘সোমবার আমি কলেজের একটি অনুষ্ঠানে ছিলাম। এ সময় ছাত্রদলের ছেলেরা আমাকে ফোন করে বলে, তারা ক্যাম্পাসে মৌন মিছিল করবে। আমি তাদের বলেছি, একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী ক্যাম্পাসে রাজনীতি নিষিদ্ধ। আবেদন করে অনুমতি পাওয়া ছাড়া ক্যাম্পাসে মিছিল করা যাবে না। কিন্তু এরপরও তারা মিছিল করেছে শুনেছি। আবার আজ শিক্ষার্থীরাও মিছিল করেছে। বিষয়টি নিয়ে কী করা যায়, আলোচনা করছি আমরা।’

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
Scroll to Top